fbpx

বর্তমান মার্কেটপ্লেসে যে গ্রাফিক্স ডিজাইন স্কিলগুলো চাহিদার শীর্ষে

বর্তমান মার্কেটপ্লেসে যে গ্রাফিক্স ডিজাইন স্কিলগুলো চাহিদার শীর্ষে (1) (1) (1)
Graphic Design

বর্তমান মার্কেটপ্লেসে যে গ্রাফিক্স ডিজাইন স্কিলগুলো চাহিদার শীর্ষে

গ্রাফিক্স ডিজাইনের এমন কিছু ক্যাটাগরি আছে, যা বর্তমান সময়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেমনঃ Fiverr, Upwork, Freelancer এবং বিভিন্ন কোম্পানিতে ভীষণ জনপ্রিয়। গ্রাফিক্স ডিজাইন শেখার সময় যদি কেউ এই ক্যাটাগরি গুলো সম্পর্কে একটু খোঁজ খবর নেয়, তাহলে হয়তোবা তাঁর জন্য অল্প দিনে গ্রাফিক্স ডিজাইন শিখে একটা ভালো পরিমাণ ইনকাম করা সম্ভব।

আজ আমরা এমন কিছু গ্রাফিক্স ডিজাইন স্কিল সম্পর্কে জানবো যা বর্তমান সময়ে বিভিন্ন মার্কেটপ্লেসে চাহিদার শীর্ষেঃ

১. Illustration Design:

Illustration Design 1

শুধু UI Design এর প্রজেক্টের ক্ষেত্রেই নয়, বর্তমান সময়ে আরো বিভিন্ন জায়গায় ইলাস্ট্রেশন ব্যবহার হচ্ছে। ইলাস্ট্রেশনে ভালো করার জন্য ড্রয়িং ভালোভাবে জানার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন প্রিন্সিপালও জানা আবশ্যক। এবং সেই সাথে অলরেডি ইলাস্ট্রেশন করে এমন ইলাস্ট্রেশন ডিজাইনারের সানিধ্যে থাকা অত্যন্ত জরুরী। Fiverr, upwork বা আপনি যে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের কথাই বলুন না কেন, সব খানেই ইলাস্ট্রেশন ডিজাইনারদের চাহিদা অনেক।

২. Packaging Design:

Packaging Design

বর্তমান সময়ে বাজারে যত পোডাক্ট আসছে, তাঁর প্যাকেট/প্যাকেজ ডিজাইন করার জন্য প্যাকেজিং ডিজাইনার দরকার হয়। ফ্রিল্যান্সার ডট কমে যত কন্টেস্ট হয়, তাঁর মধ্যে সবচেয়ে কম কম্পিটিশন থাকে, প্যাকজিং ডিজাইন কন্টেস্ট গুলোতে। প্যাকেজিং ডিজাইন করতে বিভিন্ন মাপজোকের প্রয়োজন হয়। বেশিভাগ মানুষ এটা করতে চায় না, তাই প্যাকেজিং ডিজাইনারদের এত চাহিদা। কেউ যদি ধৈর্য ধরে প্যাকেজিং ডিজাইন শিখতে পারে, তাহলে সে অল্প পরিশ্রমেই ভালো টাকা ইনকাম করতে পারবে বলে আশা করা যায়।

৩. Logo Design:

Logo Design

প্রত্যেকটা কোম্পানির পরিচয়ের জন্য একটা লোগো প্রয়োজন। একটা পারফেক্ট লোগো কাস্টমারের মনে কোম্পানি সম্পর্কে একটা ভালো ধারণা জন্ম দিতে পারে। বর্তমানে লোগো ডিজাইনার প্রচুর কিন্তু প্রফেশনাল লোগো ডিজাইনারের বড়ই অভাব। কোম্পানির গোল এবং ক্লায়েন্টের মাইন্ডসেট যদি কেউ ভালো করে বুঝতে পারে, তাহলে তাঁর জন্য লোগো ডিজাইনার হওয়া অনেকটাই সহজ হবে। লোগো ডিজাইনের কাজটা রিসার্চ ওয়ার্ক বলা যেতে পারে। হুট করেই কোন লোগো ডিজাইন করা উচিৎ নয়। লোগো ডিজাইনের আগে কোম্পানি বা যার জন্য লোগো করা হচ্ছে তাদের সম্পর্কে খুব ভালো করে রিসার্চ করে নেয়া উচিৎ, কেন তারা লোগোটা করতে চাচ্ছে, তাদের কোন স্পেসিফিক কালার আছে কি না, তাদের কোন পেইন পয়েন্ট আছে কি না, তাদের কম্পিটিটর কি ধরনের লোগো ব্যবহার করছে, এইসব বিষয় সহ আরো কিছু বিষয়ে পড়াশোনা করা উচিৎ।

৪. T-shirt Designer:

T shirt Designer

আমেরিকা সহ পৃথিবীর প্রতিটা দেশে প্রত্যেকদিন বিভিন্ন দিবস পালিত হয়। আর এই প্রতিটা দিবসের জন্য কাস্টম টিশার্ট ডিজাইন করার প্রয়োজন পড়ে। শুধু বিভিন্ন দিবসই নয় আরো বিভিন্ন কাজে টিশার্ট ডিজাইন করার প্রয়োজন হয়। যেমনঃ Fishing T-shirt, Quotation T-shirt, Travel, Typography T-shirt, Fitness T-shirt, Skull T-shirt, National Independence Day. তাই টিশার্ট ডিজাইনারদের চাহিদা কত বেশি এ কথা সহজেই কল্পনা করা যায়।

৫. Photo Editor:

Photo Editor

বর্তমান সময়ে বিভিন্ন ইকমার্স ওয়েবসাইটে একজন ফুল্টাইম ফটো এডিটরের চাহিদা ব্যপক। ইকমার্স সাইটের প্রতিটা প্রোডাক্টের জন্য বিভিন্ন ইমেজ ডিজাইন করার প্রয়োজন পড়ে, এসবের জন্য যিনি ফটো এডিটর থাকেন, তিনি সুন্দর করে প্রোডাক্টের একটা ইমেজ রেডি করে যা দেখে কাস্টমার আকৃষ্ট হয় এবং দিন শেষে ইকমার্স সাইটও বেশি সেল জেনারেট করতে পারে।

৬. Publication Designer:

Publication Designer

বিভিন্ন সংবাদপত্রের সাপ্তাহিক ফ্যাশন, রেসিপি বা সাহিত্যপাতার জন্যও পাবলিকেশন ডিজাইনারের  প্রয়োজন পড়ে, যিনি ফিচারপাতাকে আকর্ষণীয় করে সাজিয়ে পাঠকের নিকট তুলে ধরেন।

৭. Print Designer:

Print Designer 1

একটা কোম্পানির যাবতীয় Marketing Materials Design করার জন্য প্রিন্ট ডিজাইনারের প্রয়োজন হয়। বিজনেস কার্ড থেকে শুরু করে কোম্পানির নোটপ্যাড, লিফলেট সহ যাবতীয় একজন প্রিন্ট ডিজাইনার ডিজাইন করে থাকে। কোম্পানির যাবতীয় কিছু ডিজাইন করাকে এক কথায় বলে Brand Identity। গ্রাফিক্স ডিজাইন স্কিল যদি কারো ভালো থাকে তাহলে সে Brand Identity Design করে অনেক টাকা ইনকাম করতে পারবে।

 

গ্রাফিক্স ডিজাইনে আপনি যে ক্যাটাগরির কাজই করুন না কেন, আপনি যে ক্যাটাগরিতে কাজ করবেন, আপনাকে সেই ক্যাটাগরির অবশ্যই এক্সপার্ট হতে হবে।  যাতে কোন ক্লায়েন্ট যদি কাজ নিয়ে আপনার কাছে আসে তাহলে সে যাতে ফেরত না যায়। আপনি যদি ক্লায়েন্টকে খুশি করতে পারেন, হতে পারে ক্লায়েন্টের নেক্সট প্রজেক্টের কাজও আপনিই পাবেন। তাই প্রতিটি কাজ আন্তরিকতার সাথে করা উচিৎ যাতে ক্লায়েন্ট আপনার কাজে খুশি হয়।

আপনার যদি Graphics Design ভালো লাগে এবং আপনি যদি Graphics Design শিখতে আগ্রহী হন, তাহলে আপনি Pixency Academy এর Professional Graphics Design Course এ এডমিশন নিতে পারেন। বর্তমান ক্লায়েন্ট এবং মার্কেটপ্লেসে আসলে কোন কোন বিষয়ের ডিমান্ড, সেগুলো বিবেচনা করে কোর্স মডিউল আপডেট করা হয়।

 

গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ Graphic Design Live Class

আর গ্রাফিক্স ডিজাইন নিয়ে কোন কিছু জানার থাকলে Pixency Community এই ফেসবুক গ্রুপে পোস্ট করুন।

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping