fbpx

একজন ইউআই ইউএক্স ডিজাইনার কত টাকা আয় করতে পারেন?

একজন ইউএক্স ইউআই ডিজাইনার কত টাকা আয় করতে পারেন
UI UX Design

একজন ইউআই ইউএক্স ডিজাইনার কত টাকা আয় করতে পারেন?

আপনি যদি Google এ Most demandable skills in future লিখে সার্চ দেন, তাহলে আপনি এমন অনেক Research blog পাবেন, যাতে আপনি দেখতে পাবেন যে- ভবিষ্যতের সবচেয়ে চাহিদা সম্পন্ন স্কিল বা চাকরী হতে যাচ্ছে- UI/UX Design.  এমন অনেক UI/UX Designer পাবেন, যারা তাদের কোম্পানির জন্য UI/UX Design চাকরী করানোর জন্য Full time UI/UX Designer অথবা Remote UI/UX Designer খুজতেছে, কিন্তু এখনো UI/UX Design এই সেক্টরটা সাধারণ মানুষের মধ্যে বেশি পরিচিত না হওয়ার ফলে যথেষ্ঠ skilled UI/UX Designer পাওয়া যাচ্ছে না।

আজকের এই আর্টিকেলে আমরা দেখবো- UI/UX Designer দের ভবিষ্যত কেমন? একজন ইউএক্স ডিজাইনার আনুমানিক কত টাকা আয় করতে পারেন?

বর্তমান সময় চাকরীর বাজারে এত বেশি কম্পিটিশন যে, নতুন কোন সেক্টর বা নতুন কোন স্কিল অর্জন করার আগে আমাদের অনেকেরই মনে প্রশ্ন জাগে, আমি যা শিখতে চাচ্ছি- সেটা কি চাকরীর বাজারে আসলেই চাহিদাসম্পন্ন? অনেকেই আবার সেই বিষয়ে জানার জন্য বিভিন্নজনকে জিজ্ঞাসা করে। অনেকেই তাদের কাছ থেকে সঠিক পরামর্শ পায়, আবার অনেকেই আছে এমন – যারা সঠিক দিকনির্দেশনার অভাবে সেই স্কিল অর্জন করতে আগ্রহ হারিয়ে ফেলে। ইউআই ইউএক্স ডিজাইন নিয়েও যারা কনফিউশনে থাকেন, তাদের জন্য এই আর্টিকেল।

1. UI/UX Designer দের চাহিদা কেন বৃদ্ধি

UI UX Design Glassdoor Job

সোর্স – Glassdoor 

UI UX Design Linkedin

সোর্স – Linkedin

বর্তমান সময়ে বেশিরভাগ ব্যবসাপ্রতিষ্ঠান বা কোম্পানি তাদের কার্যক্রম অনলাইনে শিফট করছে। আর এই অনলাইনে শিফট করার জন্য তাদের কার্যক্রম তাদের User দের জন্য Website বা App কেন্দ্রিক করতে হচ্ছে। আর ব্যবসা বা কোম্পানির সকল কাজকে ওয়েবসাইট বা App এ ডাইভার্ট করার জন্য ব্যপক পরিমাণ UI/UX Designer দের চাহিদা তৈরী হচ্ছে। যারা ফলে আপনি যদি bdjobs বা Linkedin এর Job offer গুলো দেখেন, তাহলে দেখবেন, সেখানে অনেক কোম্পানি UI/UX Designer Hire করতে ইচ্ছুক।

2. UI/UX Designer Salary:

UI UX Design Salary statistics

যে জিনিসটার চাহিদা বেশি সেটার ভ্যালু বেশি হবে, এটাই স্বাভাবিক। UI/UX Designer দের চাহিদা অন্যসব সেক্টরের তুলনায় অপেক্ষাকৃত বেশি। আর এজন্য ইউআই ইউএক্স ডিজাইনারদের স্যালারীও অন্যসব চাকরীর তুলনায় বেশি।

উপরের পিকচারে UX Designer এর যে Salary Statics দেখতে পাচ্ছেন, সেটা থেকেই হয়তো ধারণা করতে পারছেন, বর্তমান সময়ে বিশ্বে UI/UX Designer এর চাহিদা কেমন।

UX Designer দের স্যালারী সম্পর্কে আরো ধারণা পেতে এই ভিজিট করুনঃ https://uxdesignersalaries.com/

UI UX Design Hire Facebook job post

শুধু বিদেশেই নয় বাংলাদেশেও অনেক কোম্পানি আছে, যারা বেশি বেতনে UI/UX Designer Hire করতে ইচ্ছুক। কয়েকদিন আগে Pixency.com এর ফেসবুক কমিউনিটি গ্রুপ Pixency Community তে একজন UI Designer Hiring এর পোস্ট দেয়। তার পোস্টটা দেখলে হয়তো অনেকেই বাংলাদেশে ইউআই ইউএক্স ডিজাইনার দের স্যালারী স্ট্রাকচার সম্পর্কে আইডিয়া করতে পারবেন।

3. Remote Job

Remote UI UX Designer

এমন অনেকেই আছে, যারা Remote Job করতে আগ্রহী। অর্থাৎ সে নিজ বাসা থেকে চাকরী করতে ইচ্ছুক। UI/UX Designer দের এই Remote Job করার সুবিধাটা খুব সহজেই পেতে পারেন। বাংলাদেশে অনেক সিনিয়র ইউএক্স ইউআই ডিজাইনার আছেন, যারা বিদেশী বিভিন্ন কোম্পানির হয়ে রিমোট জব করছেন। এদিক থেকে বলা যায়, অন্যসব চাকরীর তুলনায় অন্তত এইদিক থেকে ইউএক্স ইউআই ডিজাইনাররা বাড়তি সুবিধা পাবেন। তারা নিজ বাসা থেকে চাকরী করতে পারবেন এবং সেই সাথে নিজ পরিবারকেও সময় দিতে পারবেন।

অর্থাৎ আমরা UI/UX Designer দের স্যালারি সম্পর্কে জানতে পারলাম। তবে এটা মনে রাখতে হবে- আমরা যারা UI/UX Design শিখছি, তাদের অবশ্যই যথেষ্ঠ যোগ্যতা সম্পর্ন হতে হবে। তাহলেই আমরা যেমন আমাদের দেশের বিভিন্ন কোম্পানিতে ভালো চাকরী করার সুযোগ পাবো তেমন বিদেশি কোম্পানিতেও রিমোট জব করার সুযোগ পাবো, ইনশাআল্লাহ।

 

যারা বিভিন্ন সময় কনফিউশনে থাকেন যে, UI Design এবং UX Design দুইটা কি একই বিষয় নাকি ভিন্ন বিষয় অথবা UI Design এবং UX Design এই দুইটার মধ্যে আসলে পার্থক্য কি? এসব সম্পর্কে আরো ভালো করে জানার জন্য তারা এই আর্টিকেলটা পড়তে পারেন।

UI vs UX: সম্পর্কে জানতে পড়ুনঃ Relationships and differences UI & UX

আপনি যদি এতক্ষন পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আমি ধরে নিতে পারি যে, আমি UI/UX Design প্রতি জানতে আগ্রহী এবং সম্ভবত আমি ইউআই/ইউএক্স ডিজাইন শিখতেও চাচ্ছেন। আপনার যদি মনে হয়, আপনি UI UX Design course বাংলায় শিখবেন, তাহলে আপনার জন্য Pixency Academy হতে পারে একটা পারফেক্ট ট্রেনিং সেন্টার। কারণ, Graphics Design Course অথবা UI/UX Design Course করার জন্য বাংলাদেশে পিক্সেন্সী একাডেমী একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের স্টুডেন্টরা এখন দেশি এবং বিভিন্ন বিদেশী কোম্পানিতে সুনামের সাথে কাজ করছে, আপনি একটু খোঁজখবর নিলেই জানতে পারবেন।

UI UX ডিজাইন ট্রেন্ডস ২০২২ সম্পর্কে জানতে পড়ুনঃ UI UX Design Trends 2022

আর আপনাকে শুধু সফটওয়ার শিখলেই হবে না, আপনাকে বুঝতে হবে, জানতে হবে – আপনার ডিজাইনের মাধ্যমে টারগেট কাস্টমারের কাছে কিভাবে আরো সহজে এবং আকর্ষনীয় ভাবে ইনফরমেশন পৌছানো যায়। সফটওয়ার শেখা আর ডিজাইন শেখা দুইটার মধ্যে পার্থক্য অনেক। আপনি যদি ভালো প্রতিষ্ঠানে ভর্তি না হন, তাহলে আপনার সময় এবং টাকা দুইটাই নষ্ট হবে। এবং আপনার মধ্যে এই সেক্টর সম্পর্কে অনেক ভীতি জন্মাবে।

Pixency Academy আপনাকে সাহায্য করবে বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স দেয়ার মাধ্যমে। পাশাপাশি আপনি বিভিন্ন রিসোর্স, অলটাইম সাপোর্ট পাবেন। আর ডিজাইন কিভাবে উন্নতি করা যায় বা আপনার প্রভলেম নিয়ে রেগুলার মিটিং এ বিস্তারিত কথা বলতে পারবেন।

Pixency Academy এর ক্লাস ভিডিও দেখতে চাইলে এখানে ভিজিট করুন –  ক্লাস লিংক

বর্তমানে Pixency Academy এর স্টুডেন্টরা কিভাবে কাজ করছে তা জানার জন্য তাদের ফেসবুক গ্রুপের পোস্টগুলো দেখুন। ফেসবুক গ্রুপ লিংক – FB Group

Comment (1)

  1. MD Emon Hossen

    আল্লাহ তায়ালা চান তো ,,আমি নিজেকে একজন ইউ আই ইউ এক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে চাই… আপনার এই লেখাগুলো পড়ে নিজের ইচ্ছা শক্তিকে আরো বিকশিত করতে পারলাম …আল্লাহ আপনাকে আপনার এই লেখানীর মাধ্যমে উত্তম প্রতিদান দিক… আমিন…..

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping