fbpx

Lines and Leading Lines – Basic composition rules Bangla | Part-2

Lines and Leading Lines - Basic composition rules
UX Design

Lines and Leading Lines – Basic composition rules Bangla | Part-2

প্রথম পর্বে আমরা বেসিক কম্পোজিশন রুলসের প্রধান দশটি মৌলিক নীতির সর্বপ্রথম নীতি “দি রুল অফ থার্ডস” সম্পর্কে বিস্তারিত  জেনেছি। আজকের দ্বিতীয় পর্বে আমরা বেসিক কম্পোজিশন রুলসের দ্বিতীয় প্রধান নীতি “লাইনস এবং লিডিং লাইনস” এর ব্যবহার  সম্পর্কে বিস্তারিত জানবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই “লাইনস এবং লিডিং লাইনস” আমরা কিভাবে ডিজাইনে ব্যবহার করতে পারি ।

Lines and Leading Lines

ডিজাইনারদের জন্য লাইনস এবং লিডিং লাইনস এর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ, যেকোনো ডিজাইনের ক্ষেত্রে ভিউয়ার আপনার ডিজাইনটি কিভাবে  দেখবেন তা অনেকখানি নির্ভর করে ডিজাইনে লাইনস এবং লিডিং লাইনসের প্রয়োগের মাধ্যমে। একটি রেল লাইনের গতিপথ বা রঙিন ফুলের সারি আমাদের চোখকে একটি নির্দিষ্ট দিকে  নিয়ে যায়। যার নেপথ্যে  লাইনস এবং লিডিং লাইনসের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । তাই ডিজাইনের ক্ষেত্রে এর সঠিক ব্যবহারের মাধ্যমে কার্যকরী ফলাফল পাওয়া যায়।

প্রথমে লাইন সম্পর্কে কিছু বেসিক ধারণা নেওয়া যাক এবং তার সাথে প্রতিটি মানুষের কি ধরনের  অনুভূতি প্রকাশ করে তা জেনে নেই।

Main Kinds of Lines and Emotion Suggestions

গুরুত্বপূর্ন রেখাসমূহ এবং তার দ্বারা যা অনুভুতি প্রকাশিত হয়

১. Horizontal Line  বা অনুভূমিক রেখা

Horizontal Line

ডিজাইনে যখন Horizontal Line  বা অনুভূমিক রেখা ব্যবহার করা হয়, তখন এটি আরামদায়ক, শান্ত, স্বাচ্ছন্দ্য, শান্তিপূর্ণ এবং শান্ত বোধ করা এই সমস্ত অনুভূতিগুলোকে প্রকাশ করে।

২. Vertical Line  বা উল্লম্ব রেখা

Vertical parallel lines

ডিজাইনে যখন Vertical Line  বা উল্লম্ব রেখা ব্যবহার করা হয়, তখন এটি মর্যাদা, আনুষ্ঠানিকতা এবং শক্তি দেখানো ইত্যাদি অনুভূতিগুলোকে প্রকাশ করে।

৩. Diagonal line  বা তির্যক রেখা

Diagonal line

Diagonal line বা তির্যক রেখা কর্ম এবং উত্তেজনা ইত্যাদি অনুভূতিগুলোকে প্রকাশ করে।

 

৪. Curved line বা বাঁকা রেখা

Curved line

Curved line  বা বাঁকা রেখা একটি সুন্দর, প্রবাহিত পদ্ধতিতে আন্দোলন প্রকাশ করে।

৫. Zigzag line বা জিগজ্যাগ রেখা

Zigzag line

Zigzag line বা জিগজ্যাগ রেখা চাক্ষুষ বিভ্রান্তি তৈরি এবং উত্তেজনা প্রকাশ করে।

৫. Implied and Actual Lines বা উহ্য এবং বাস্তব রেখা

actual line implied line 300x121 1

ডিজাইনের মধ্যে একটি উহ্য এবং একটি বাস্তব রেখা থাকতে পারে। একটি প্রকৃত লাইন স্পষ্টভাবে দেখা যায়। একজন ডিজাইনার লক্ষ্য করার উদ্দেশ্যে উহ্য এবং একটি বাস্তব রেখা ব্যবহার করতে পারেন। একটি অন্তর্নিহিত লাইনের বিপরীতে, যেখানে ভিউয়ার একটি লাইন তৈরি করতে অন্যান্য উপাদানকে সংযুক্ত করে। ভিজ্যুয়াল দিকনির্দেশ এবং বাস্তব রেখাগুলি চোখকে ফোকাল পয়েন্টের দিকে নির্দেশ করতে অন্তর্নিহিত রেখাগুলি ব্যবহার করা হয়।

৬. Line Quality and Thickness বা রেখার গুণমান এবং পুরুত্ব

 

বিভিন্ন ধরণের লাইনের মধ্যে, গুণমান এবং পুরুত্ব আবেগকে ফুটিয়ে তুলতে সাহায্য করে। ডিজাইনার যে টুল ব্যবহার করেন এবং তার গতি দ্বারা লাইনের গুণমান নির্ধারণ করা হয়। বেধের ক্ষেত্রে, রেখাটির শ্যাডো এবং কতটা ভারী দেখায় তা দ্বারা নির্ধারিত হয়। লাইনের পুরুত্ব, আবেগ এবং মেজাজ প্রকাশ করতে পারে.

৭. Line Variation বা রেখার  বৈচিত্র

LINE VARIATION 1

সবশেষে, লাইনের ভিন্নতা লাইনে আগ্রহ যোগ করতে পারে। লাইনে বৈচিত্র অন্তর্ভুক্ত করতে তা বড় বা ছোট হতে পারে। প্রস্থ যা পুরু বা পাতলা হতে পারে। অবশেষে, টেক্সচার, যা মসৃণ বা রুক্ষ হতে পারে।

Leading Lines

অগ্রণী রেখাসমুহ

আমরা রেখাসমূহের বেসিক ধারণা সম্পর্কে জেনেছি । এখন লিডিং লাইন বা অগ্রণী লেখা সমূহ সম্পর্কে জানব । একটি বিষয় এবং ডিজাইনের সামনের  দিকে মনোযোগ দেওয়ার জন্য, অগ্রণী লাইনগুলি ভিউয়ারের মনোযোগ আকর্ষণ করে দৃষ্টি টেনে আনতে পারে। মূলত চাক্ষুষ প্রবাহ তৈরি করা  এর মূল উদ্দেশ্য। ওয়েব ডিজাইনে লিডিং লাইন ব্যবহার করা হলে একজন ভিউয়ারকে সঠিক ক্রমানুসারে প্রদত্ত তথ্য প্রক্রিয়া করতে সাহায্য করতে পারে। অর্থাৎ এক্ষেত্রে লিডিং লাইনস বা অগ্রণী রেখাসমূহ “কল টু অ্যাকশন” এর  ভূমিকা পালন করেন । 

ডিজাইনে বিভিন্নভাবে লিডিং লাইনস বা অগ্রণী রেখাসমূহ  ব্যবহৃত হয়।  যেমনঃ

১. Railroad Track বা রেললাইনের পথ

Railroad Track

২. Lines of colorful flowers বা রঙিন ফুলের পথ

Lines of colorful flowers

৩. A gravel road বা একটি নুড়ি পথ

gravelroad

৪. Highway বা রাজপথ

highway A2 Poland

৫. Tail lights বা পেছনের আলোসমুহ

Tail lights

৬. Shadows বা ছায়া

shadow photography alexey bednij thumb640

মানুষ সহজাতভাবে ভিজ্যুয়াল চিন্তাবিদ, ডেটা প্রসেসর নয়। তথ্য গ্রহণ করার সময়, মানুষ “ভিজ্যুয়াল সম্পর্ক” এর পরিপ্রেক্ষিতে যা দেখে তা চিন্তা করে। অতএব, একটি রেখা চোখকে নির্দেশ করতে পারে এবং দ্রুত ডিজাইনটি বা ছবিটি বোধগম্য করতে পারে যা মস্তিষ্ককে ফোকাসের বিন্দুতে লাইন বরাবর যা কাজ করতে দেয়। শুধু দ্রুতই নয়, লাইন বরাবর যা আছে তা প্রক্রিয়া করার সময় মস্তিষ্ক মনোযোগ ধরে রাখতে পারে। কারণ এটি ফোকাস পয়েন্টে রাখা হয়। ডিজাইনে একটি  লিডিং লাইন তৈরি করার সময়, নিজেকে একটি প্রশ্ন করুন, “প্রধান লাইনটি আপনাকে কোথায় নিয়ে যাচ্ছে?” যদি আপনার লাইন আপনাকে ফ্রেমের বাইরে নিয়ে যায়, বিশেষ করে কোথাও না হয়, বা বিষয় এড়িয়ে যায়, তাহলে এখানে লিডিং লাইনের সঠিক প্রয়োগ করা হয়নি। লাইনগুলো যখন ফ্রেমের ভেতরে সঠিক দিকে নির্দেশ করবে এবং  ভিউয়ারের মনোযোগ আকর্ষণ করে দৃষ্টি টেনে একটি সঠিক অনুভূতি দিতে সক্ষম হবে , তখন আপনি বুঝতে পারবেন লিডিং লাইন এর সঠিক  প্রয়োগ হয়েছে ।

 

আজকের পর্বটি এখানেই শেষ। এখানে আমরা লাইন এবং লিডিং লাইন সমূহের বেসিক থেকে এডভান্স লেভেল পর্যন্ত পরিষ্কার ধারণা পেয়েছি এবং তা ডিজাইনে আমরা কিভাবে ব্যবহার করব তা আলোচনা করেছি।  পরবর্তী পর্ব নিয়ে খুব শীঘ্রই আসছি । সাথে থাকুন।

 

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping