fbpx

লোগো ডিজাইনের জন্য গুরুত্বপূর্ণ টিপস | Logo Design Tips

লোগো ডিজাইনের জন্য গুরুত্বপূর্ণ টিপস
Graphic Design

লোগো ডিজাইনের জন্য গুরুত্বপূর্ণ টিপস | Logo Design Tips

প্রত্যেকটা কোম্পানির মার্কেটিং এর জন্য Logo খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটা Perfect Logo কাস্টমারের মনে কোম্পানি সম্পর্কে খুব ভালো ধারণা জন্ম দেয়। Company Goal এবং ক্লায়েন্টের Mindset যদি কেউ ভালো করে বুঝতে পারে, তাহলে তাঁর জন্য Logo Designer হওয়া অনেকটাই সহজ হবে। Logo Design এর কাজকে Research work বলা যেতে পারে। Logo Design করার এমন কিছু বিষয় রয়েছে, যেগুলো কেউ যদি সঠিক ভাবে আয়ত্ব করতে পারে তাহলে তাঁর জন্য লোগো ডিজাইন করা অনেকটাই সহজ হয়ে যাবে। নিচে Logo Design এর সেই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

Know The Business,Company or Brand:

Know The BusinessCompany or Brand

logo design এর জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয় হলো, যে কোম্পানি বা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য Logo design করা হচ্ছে – তা সম্পর্কে প্রথমে খুব ভালো ভাবে খোঁজখবর নেয়া। তাদের mission, vision, goal নিয়ে ভালোভাবে analysis করা। তারা কি পন্য বা তারা কি ধরনের সার্ভিস প্রদান করে এবং তাদের কাজ করার পেছনে motivation গুলো কি কি, এগুলো ভালোভাবে বোঝার চেষ্টা করা।

Reflects Nature Of Business or Service:

Reflects Nature Of Business or Service

যাদের জন্য লোগো ডিজাইন করা হচ্ছে, তারা যে ধরনের পন্য বা সার্ভিস প্রদান করে সম্ভব হলে লোগোর ভিতর তাদের সেই পন্য বা সার্ভিসকে ফুটিয়ে তোলা। মোটকথা লোগোটা দেখলে যাতে তাদের Business সম্পর্কে আইডিয়া করা যায়।

Research About The Competitors:

Research About The Competitors

প্রত্যেক কোম্পানিরই Business competitor রয়েছে। Logo design Analysis করার সময় সেই বিজনেস কম্পিটিটরদের লোগো গুলো দেখতে হবে। তারা আসলে তাদের লোগো দিয়ে কি বুঝাতে চাচ্ছে অর্থা তাদের Logo meaning খুঁজে বের করার চেষ্টা করতে হবে।

২০২২ সালে নতুনদের জন্য গ্রাফিক ডিজাইন টিপস

See Other Logo Design:

See Other Logo Design

লোগো ডিজাইন করার পূর্বে অন্য ডিজাইনারদের logo concept দেখতে হবে। তারা আসলে একটা বিষয়কে কিভাবে ফুটিয়ে তুলছে সেটা নিয়ে চিন্তা গবেষণা করতে হবে।

Choose A Specific Logo Design Style:

Choose A Specific Logo Design Style

লোগো ডিজাইন বা লোগোর ধরণ ৭ প্রকার। নিচে সেগুলো দেয়া হলো।

  1. Monogram logos (or lettermarks)
  2. Wordmarks (or logotypes)
  3. Pictorial marks (or logo symbols)
  4. Abstract logo marks
  5. Mascots
  6. The combination mark
  7. The emblem

প্রত্যেক লোগোই ভিন্ন ভিন্ন ব্যবসা বা কোম্পানির প্রতিনিধিত্ব করে। তাই লোগো ডিজাইন করার সময় দেখতে হবে, যাদের জন্য লোগো ডিজাইন করা হচ্ছে, সেই ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানি কোন ক্যাটাগরির। সেই ক্যাটাগরি অনুযায়ী লোগো ডিজাইন করতে হবে।

Make It Stand Out And Unique:

Make It Scalable In All Media

এমন ভাবে লোগো ডিজাইন করতে হবে, যাতে সেটা অন্যসব লোগো থেকে আলাদা ইউনিক স্টাইলের হয়। Generic logo design করা থেকে বিরত থাকতে হবে।

Use Colors In A logical Way:

Use Colors In A logical Way

প্রত্যেক color এর ই আলাদা আলাদা color meaning রয়েছে। কোম্পানিটি কি ধরনের সার্ভিস প্রদান করে বা কি পন্য বিক্রি করে কালার তার উপর নির্ভর করবে। কালার নির্বাচন নিয়ে আরো ভালো ভাবে জানার জন্য color psychology নিয়ে পড়াশোনা করা যেতে পারে।

Choose Fonts Carefully:

logo design

ফন্টের ব্যপারেও একই কথা। ফন্টের ও আলাদা আলাদা অর্থ রয়েছে। ফন্ট নিয়ে ভালো ভাবে জানার জন্য এই ভিডিওটা দেখা যেতে পারে।

Make It Scalable In All Media:

Make It Scalable In All Media

লোগো ডিজাইনে কালার বা শেপ এমন ভাবে নির্বাচন করতে হবে যাতে সেই লোগো যদি Black and white ও করা হয় তাহলে সেটা যাতে চিনতে পারা যায় এবং লোগো শুধু কাগজে বুঝতে পারা গেলেই হবে না, সেটা যাতে ক্যাপ বা টিশার্টে প্রিন্ট করলেও মানুষজন সহজে চিনতে পারে – সেদিকে লক্ষ রাখতে হবে।

Try It In Negative Space:

Try It In Negative Space

লোগো তে শুধু বিভিন্ন কালার ব্যবহার করলেই যে সুন্দর হবে, বিষয়টা এমন না। এমন অনেক লোগো আছে, যার কোন কালার নেই কিন্তু সেটা দেখতে অনেক সুন্দর এবং সেই লোগোর কন্সেপ্টও অনেক সুন্দর।

Take Feedback:

Take Feedback

প্রথমবার নিজের মতো করে লোগো ডিজাইন করলে যে সবসময় ক্লায়েন্টের পছন্দ হবে, এরকম নাও হতে পারে। লোগো ডিজাইনার এবং ক্লায়েন্টের চয়েজ আলাদা। যারা লোগো ডিজাইনার আছেন, তারা লোগো ডিজাইন করার পূর্বে ক্লায়েন্ট লোগো দেখিয়ে ফিডব্যাক নিবেন এবং ফিডব্যাক গুলো নোট করবে। তারা লোগোতে কি কি বিষয় ফুটিয়ে তুলতে বলছে এবং কি কি বাদ দিতে বলছে সেটা নিয়ে ভাববেন। আর সম্ভব হলে লোগো ডিজাইন করার পূর্বে ক্লায়েন্টের লোগো চয়েজ বোঝার জন্য ক্লায়েন্টকে বিভিন্ন প্রশ্ন করবেন।

যেমন:

-কি ধরনের লোগো সে চাচ্ছে?

-লোগোতে নির্দিষ্ট কালার ব্যবহার করতে চায় কি না?

-লোগো যদি redesign করতে দেয়, তাহলে সে কেন logo redesign করতে চাচ্ছে?

-তার কোন পছন্দের লোগো আছে কি না, যে ধরনের মতো করে তারা লোগো ডিজাইন করাতে চাচ্ছে।

অতএব আমরা Logo Design করার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়সমূহ বুঝতে পারলাম। এগুলো যদি আমরা লোগো ডিজাইন করার সময় মেনে চলি তাহলে আশা করা যায় যে, আমরা আমাদের ক্লায়েন্টকে খুব সুন্দর একটা লোগো উপহার দিতে পারব।

গ্রাফিক ডিজাইনারদের জন্য Passive Income আইডিয়া

আপনার যদি মনে হয়, আপনি গ্রাফিক্স ডিজাইন (Graphics Design Course in Bangla) বাংলায় শিখবেন, তাহলে আপনার জন্য Pixency Academy হতে পারে একটা পারফেক্ট ট্রেনিং সেন্টার। কারণ, Graphics Design Course অথবা UI/UX Design Course করার জন্য বাংলাদেশে পিক্সেন্সী একাডেমী অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান।

Pixency Academy আপনাকে সাহায্য করবে বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স দেয়ার মাধ্যমে। পাশাপাশি আপনি বিভিন্ন রিসোর্স, অলটাইম সাপোর্ট পাবেন। আর ডিজাইন কিভাবে উন্নতি করা যায় বা আপনার প্রভলেম নিয়ে রেগুলার মিটিং এ বিস্তারিত কথা বলতে পারবেন।

Pixency Academy এর ক্লাস ভিডিও দেখতে চাইলে এখানে ভিজিট করুন – Pixency Academy Class

বর্তমানে Pixency Academy এর স্টুডেন্টরা কিভাবে কাজ করছে তা জানার জন্য তাদের ফেসবুক গ্রুপের পোস্টগুলো দেখুন। ফেসবুক গ্রুপ লিংক – Pixency Community 

 

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping