fbpx

গ্রাফিক ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকাম আইডিয়া

passive income graphic design
Graphic Design

গ্রাফিক ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকাম আইডিয়া

গ্রাফিক ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকাম করাটা অন্যসব প্রফেশনের তুলনায় অনেকটাই সহজ। এমন অনেক গ্রাফিক্স ডিজাইনার আছে যারা সব সময় ক্লায়েন্টের ধরাবাধা গন্ডির মধ্যে থাকতে চান না, অনেকে আছে যারা ইংলিশ খুব একটা ভালো বোঝেন না আবার অনেকে আছে যারা তাঁর অন্য একটা চাকরীর পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন কোরে ঘরে বসে আয় করতে চান, এমন সব মানুষদের জন্য অনলাইন থেকে  প্যাসিভ ইনকাম খুব ভালো একটা উপায় হতে পারে।

আজকের এই আর্টিকেলে গ্রাফিক্স ডিজাইনাররা কিভাবে প্যাসিভ ইনকাম করতে পারে, সেসব বিষয় নিয়েই বিস্তারিত কথা বলব।

প্রথমে জেনে নিই প্যাসিভ ইনকাম কি?

প্যাসিভ ইনকাম হলো- টাকা আয়ের এমন একটা পদ্ধতি যেটাতে মালিক Actively Involve নাই, কিন্তু সে তাঁর প্রোডাক্ট থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা অটোমেটিক তাঁর একাউন্ট পাচ্ছে।

যেমনঃ বাড়ি ভাড়া প্যাসিভ ইনকামের একটা খুব সুন্দর উদাহরণ হতে পারে। বাড়িওলা প্রত্যেক মাসে ভাড়াটিয়ার কাছ থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পায় কোন Instant পরিশ্রম ছাড়াই।

প্যাসিভ ইনকাম বিষয়টাকে আমরা যদি আরো সহজ করে বুঝতে চাই তাহলে বলা যায় যে, আপনি যখন ঘুমিয়ে থাকবেন, তখনও যদি আপনার ইনকাম হয়, তাহলে সেই ইনকাম সোর্সটাই হলো প্যাসিভ ইনকাম।


গ্রাফিক্স ডিজাইনাররা বিভিন্ন ধরনের ডিজাইন করে থাকে। যেমন Business Card, Logo, Postcard, Social Media Banner, Poster, Billboard, T-shirt সহ আরো অনেক কিছু। গ্রাফিক্স ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকামের অনেক ওয়েব সাইট আছে। আপনি যদি আপনার ডিজাইন সেই ওয়েবসাইটে আপলোড করে রাখেন আর সেটা যদি কোন ব্যক্তি কেনে তাহলে প্রতিবার আপনার ডিজাইন কেনার জন্য আপনি ডলার পাবেন। আপনার কাজ হলো শুধু একবার সেই সব সাইটে ডিজাইন আপলোড করে রাখা। আপনি যদি অনেক ডিজাইন আপলোড করে রাখেন, তাহলে প্রতিদিন ঘুম থেকে উঠে দেখবেন, কেউ না কেউ আপনার ডিজাইন কিনেছে এবং আপনার একাউন্টে সেই ডলার জমা হয়েছে। বিষয়টা কিন্তু খুব ইন্টারেস্টিং, তাই না?

গ্রাফিক্স ডিজাইনররা কি কি ডিজাইন কোরে প্যাসিভ ইনকাম করতে পারে তাঁর তালিকা নিচে দেয়া হলোঃ

১. বিজনেস কার্ড ডিজাইন

২. টিশার্ট ডিজাইন

৩. লোগো ডিজাইন

৪. সোশাল মিডিয়া ডিজাইন 

৫. ফ্লায়ার ডিজাইন

৬. পোস্টার ডিজাইন

৭. পোস্টকার্ড ডিজাইন

৮. বিলবোর্ড ডিজাইন

৯. সিডি কভার ডিজাইন

১০. স্টেশনারি ডিজাইন

১১. ম্যাগাজিন ডিজাইন

১২. বুক কভার ডিজাইন

১৩. ফন্ট ডিজাইন

১৪. মেনু ডিজাইন

১৫. ইলাস্ট্রেশন ডিজাইন

নিচে গ্রাফিক্স ডিজাইনারদের জন্য জনপ্রিয় কিছু প্যাসিভ ইনকাম ওয়েবসাইট দেয়া হলোঃ

১. Graphicriver

graphic river passive income

Graphics Designer দের কাছে Graphicriver অনেক পছন্দের একটি রিসেলেবল মার্কেটপ্লেস। গ্রাফিক্স ডিজাইনাররা যা যা ডিজাইন করে তাঁর প্রায় সবই এই ওয়েবসাইটে বিক্রি করা যায়। আর এই Graphicriver ওয়েবসাইটটা প্যাসিভ ইনকাম সাইটগুলোর মধ্যে Most Popular. তাই এখানে Graphics Designer দের ডিজাইন গুলোর বিক্রিও বেশি হয়। 

উপরের ডিজাইনে দেখতে পাচ্ছেন, Stationary Design টার মূল্য হচ্ছে ৭ ডলার আর এটা বিক্রি হয়েছে ২৭৮৪ বার। অর্থাৎ এই স্টেশনারি ডিজাইনের মালিক শুধু এইটা ডিজাইন করেই এখন পর্যন্ত ২৭৮৪x৭ = ১৯৪৮৮ ডলার ইনকাম করেছেন আর এটা যদি বাংলাদেশি টাকায় কনভার্ট করি তাহলে ১৬,৭৩,৫৭৬.৪৩ টাকা।  এই ইনকামটা ঐ গ্রাফিক্স ডিজাইনার শুধু এই একটা ডিজাইন থেকেই করেছে।

২. Freepik

freepik contributor passive income

ফ্রিপিক ডট কম এই মার্কেটপ্লেসটা অল্প কয়েকদিনের মধ্যেই অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। Freepik এ psd, EPS, SVG, JPEG, Ai ফাইল ফরমেটের Hi Quality image, illustration, 3D Design, isometric design  এর বিশাল কালেকশন রয়েছে। এই সাইটটার একটা সুবিধা হলো – এখান থেকে কিছু কিছু ডিজাইন ফ্রিতেও ডাউনলোড করা যায়। যার জন্য অনেক ডিজাইনরারা তাদের প্রয়োজনীয় ডিজাইন রিসোর্স এই ফ্রিপিক ওয়েবসাইট থেকে ডাউনলোড কোরে থাকে।

৩. Redbubble:

redbubble passive income 1

বিশ্বের নামীদামী বিভিন্ন কোম্পানি বা ব্যবসা প্রতিষ্ঠান তাদের জন্য প্রয়োজনীয় ডিজাইন যেমনঃ মগ, কলম, Letterhead, T shirt  সহ বিভিন্ন marketing materials গুলো এই সাইট থেকে কিনে নেয় এবং সেগুলো তারা তাদের ব্যবসা বা প্রতিষ্ঠান সহ বিভিন্ন জায়গায় ব্যবহার করে। গ্রাফিক্স ডিজাইনারদের কাজ হচ্ছে, এই সাইটে একটা শপ খুলে তাদের ডিজাইন গুলো আপলোড করা। এরপর ডিজাইন কোয়ালিটি অনুসারে সেগুলো বিক্রি হলেই গ্রাফিক্স ডিজাইনাররা পাবেন টাকা।

৪. Creative market

creative market passive income

ক্রিয়েটিভ মার্কেট এই ওয়েবসাইটটা মূলত প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনারদের জন্য। কারণ, এখানে অত্যন্ত উন্নত মানের ডিজাইন গুলো এপ্রুভ হয়। এই সাইটের একটা বিশেষত্ব হলো- এখান থেকে বান্ডিল বা প্যাকেজ আকারে বিভিন্ন কিছু যেমনঃ লোগো, টিশার্ট, বিজনেস কার্ড, ওয়েব টেমপ্লেট, UI kits, স্টেশনারি, ফন্ট সহ আরো অনেক কিছু বিক্রি করা এবং কেনা যায়।

5. Shutterstock

shutterstock passive income 2

যারা নতুন গ্রাফিক্স ডিজাইনার আছেন, তাদের জন্য এই রিসেলেবল মার্কেটপ্লেসটা কাজে আসার মতো। এই সাইটে মিডিয়াম লেভেলের ডিজাইনগুলোও এপ্রুভ করে। আপ্লোড দেয়ার সময় যদি ফাইল আপলোডের সব নিয়ম কানুন ঠিক থাকে তাহলে এখানে ডিজাইন এপ্রুভ হতে তেমন টাইম লাগে না।

6. Creative Fabrica

creativefabrica passive income

এমন অনেকেই আছেন, যারা T shirt Design, Font Design, Clothing pattern design, embroidery design  নিয়ে কাজ করতে ভালোবাসেন, এরকম টিশার্ট ডিজাইনার, ফন্ট ডিজাইনার, গার্মেন্টস ডিজাইনারদের জন্য Creative Fabrica হলো সেরা প্যাসিভ ইনকাম সাইট।  গ্রাফিক্স ডিজাইনারদের প্রথমে এই সাইটে শপ খুলতে হবে। এরপর সেখানে তাদের ডিজাইন গুলো আপলোড দিয়ে রাখতে হবে।

প্যাসিভ ইনকামে সফলতার জন্য গ্রাফিক্স ডিজাইনারদের কিছু কিছু বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে

যেমনঃ

১. ডিজাইন ইউনিক হতে হবে।

২. Trendy Design হতে হবে।

৩. এমন ডিজাইন হতে যাতে সেটা ক্লায়েন্ট বা ডিজাইনারদের কাজে লাগে।

৪. অন্য কারো ডিজাইন থেকে ডিজাইন এলিমেন্ট নিয়ে নিজের ডিজাইনে ব্যবহার করা যাবে না। যদি ব্যবহার করতেই হয়, তবে সেটা কাস্টমাইজ করে ব্যবহার করতে হবে।

৫. যে ফাইলটা আপলোড করতে হবে, সেটা ঠিক মতো সেটিং করা হয়েছে কি না, সেটা চেক করে নিতে হবে।

অতএব আমরা বুঝতে পারলাম যে, গ্রাফিক্স ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকাম করাটা অন্য সব প্রফেশনের তুলনায় সহজ। কিন্তু প্যাসিভ ইনকাম সেক্টরে সফলতা পাওয়ার জন্য গ্রাফিক্স ডিজাইনারকে অবশ্যই প্রফেশনাল মানের ডিজাইন করতে হবে এবং বর্তমান সময়ে সেই ডিজাইন গুলো Trendy কি না, এই বিষয়ে খেয়াল রাখতে হবে।

pixency academy 1

গ্রাফিক ডিজাইনারদের জন্য প্যাসিভ ইনকাম (Passive Income) নিয়ে আরো কোন বিষয় জানার থাকলে আমাদের Pixency.com এর ফেসবুক কমিউনিটি গ্রুপ Pixency Community তে পোস্ট করতে পারেন।

 

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping