fbpx

আপনার কি UI/UX ডিজাইন ক্যারিয়ার নিয়ে বিবেচনা করা উচিত?

ui ux design career
UI UX Design

আপনার কি UI/UX ডিজাইন ক্যারিয়ার নিয়ে বিবেচনা করা উচিত?

ভবিষ্যতে কোন পেশাটা নিজের জন্য ভালো হবে- এই সিদ্ধান্তটা সঠিকভাবে নেয়া খুব কঠিন একটা কাজ। চাকরির ক্ষেত্র গুলো প্রতি মূহুর্তে পরিবর্তন হচ্ছে, এখন যে বিষয়টা চাকরির বাজারে ডিমান্ডেবল আছে, সেটা আগামী কয়েক দশকও জনপ্রিয় থাকবে কি না- এটা অনেক বিষয়ের উপরেই নির্ভর করে। একজন UI/UX Designer এর এখন যেরকম ডিমান্ড, আগামী কয়েক দশকও কি UI/UX Designer দের এরকমই ডিমান্ড থাকবে, নাকি কমে যাবে- যারা এই বিষয়ে জানতে আগ্রহী, আজকের এই আর্টিকেলটা তাদের জন্য।

UI/UX Design কি? কাদেরকে UI/UX Designer বলে?

UI Design এর পূর্ণরুপ হলো User Interface Design. ইউজার ইন্টারফেস ডিজাইন হলো- ইউজার যে জিনিসটা ব্যবহার করে, সেটার ইন্টারফেস ডিজাইন করা বা তাঁর ভিজ্যুয়াল ডিজাইন করা। আর যারা এই UI Design করে তাদেরকে বলা হয় UI Designer।

অন্যদিকে UX Design এর পূর্ণরুপ হলো User Experience Design. ইউজার এক্সপেরিয়ান্স ডিজাইন হলো- ইউজারের অভিজ্ঞতা ডিজাইন করা। বিষয়টাকে আমরা আরো যদি সহজ কথায় বলি, তাহলে বলা যায়- একজন ইউজার যে জিনিসটা ব্যবহার করে বা যে কাজটা করে, সেটা যাতে ইউজার খুব সহজে করতে পারে, সেই প্রসেসটা তৈরি করাই হলো ইউজার এক্সপেরিয়ান্স ডিজাইন। আর যারা এই User Experience Design করে তাদেরকেই বলে UX Designer বা User Experience Designer।

UI/UX Design কি এবং UI Design এবং UX Design এর মধ্যে পার্থক্য কি?

UI/UX ডিজাইন ক্যারিয়ার নিয়ে বিবেচনা করা উচিত?

যদি কেউ কোন একটা বিষয়কে চাকরি বা তার পেশা হিসেবে বেঁছে নিতে চায়, তাহলে সে কিছু কিছু বিষয় দেখে, যেগুলোর মাধ্যমে বুঝতে পারা যায় যে, সে যে বিষয় টাকে বেঁছে নিতে চাচ্ছে, সেটা আসলেই ভ্যালুয়েবল কি না। UI/UX Design এর ক্ষেত্রেও এমন কিছু বিষয় আছে, যেগুলোর মাধ্যমে আমরা বুঝতে পারি যে, বর্তমান সময়ে চাকরির বাজারে একজন UI/UX Designer এর ডিমান্ড কত ব্যপক এবং পেশা হিসেবে UI/UX Design অন্য সব চাকরি থেকে বেশি এগিয়ে।

1. UI/UX Designer Salary:

UI UX Designer Salary

আপনি যদি LinkedIn এর Job Section এ UI/UX Designer লিখে সার্চ দেন তাহলে সেখানে লোকশেন অনুযায়ী আপনি ইউআই/ইউএক্স ডিজাইনারদের বিভিন্ন স্যালারি রেঞ্জ দেখতে পাবেন। এখনো পৃথিবীর অন্যসব দেশের তুলনায় আমাদের দেশে UI/UX Designer দের Salary কিছুটা কম। তবে দিন দিন বিভিন্ন সেক্টরে UI/UX Designer দের চাহিদা বৃদ্ধির ফলে আমাদের দেশেও UI/UX Designer দের স্যালারি বৃদ্ধি পাচ্ছে। নিচের স্ক্রিনশটে ভিয়েতনামের UI/UX Designer এর একটা জব সার্কুলার দেখা যাচ্ছে, যেখানে লেখা আছে, একজন UI/UX Designer এর Monthly Salary $1500 যা বাংলাদেশি টাকায় ১,২৭,৫০০টাকা।

UI/UX Designer দের স্যালারি নিয়ে আরো বিস্তারিত জানতে

2. UI/UX Remote Job:

UI UX Design Remot job

UI/UX Designer দের চাকরির ক্ষেত্রে আরেকটা বড় সুবিধা হলো- UI/UX Design এর রিমোট জব বেশি। অর্থাৎ নিজ দেশ বা নিজ বাসা থেকে পৃথিবীর অন্য প্রান্তের কোম্পানিতে আপনি UI/UX Designer হিসেবে চাকরি করতে পারবেন। যদি আপনার যথেষ্ঠ UI/UX Design Skill থাকে তাহলে UI/UX Design Remote Job পেতে আপনার তেমন কষ্ট হবে না। আপনি রিমোট জবের জন্য LinkedIn, Indeed সহ আরো বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ করতে পারেন। এমনকি আপনার Behance অথবা Dribbble Portfolio তে যদি মানসম্মত Case Study বা ডিজাইন থাকে তাহলে বিভিন্ন ডিজাইন এজেন্সীই আপনাকে Hire করার জন্য নক দিবে।

3. UI/UX Designer দের Passive Income এর সুযোগ:

UI UX Designer passive income

কেউ যদি রিমোট জব অথবা রিয়েল ক্লায়েন্টের কাজ না করতে চায়, তাহলে তাঁর জন্য রয়েছে – Product Design কোরে প্যাসিভ ইনকাম করার সুযোগ। Themeforest এ প্রতিদিনই নতুন নতুন UI Design file upload হচ্ছে এবং সেগুলো ভালো দামে সেল হচ্ছে। যেগুলো থেকে সহজেই অনুমান করা যায় যে, UI Designer দের প্যাসিভ ইনকাম করাও পসিবল।

4. Challenging Profession:

Challenging Profession 1

অন্যসব প্রফেশনের মত UI/UX Designer দের প্রতিদিনই ধরাবাধা কাজ করতে হয় না। কারণ, বিভিন্ন প্রজেক্ট বিভিন্ন সেক্টরের। আর প্রতিটা সেক্টরের জন্য UI/UX Design করতে বিভিন্ন বিষয় রিসার্চ করতে হয়। এবং সেই সাথে সেই বিষয়টার বিভিন্ন কন্সেপ্টও বুঝতে হয়। তাই বলা যায়, UI/UX Design একটি Challenging Profession. যারা নতুন নতুন বিষয় নিয়ে কাজ করতে আগ্রহী তাদের জন্য UI/UX Design ক্যারিয়ার হতে পারে অনেক আকর্ষনীয় পেশা।

5. UI/UX Design Freelance income:

UI UX Design freelance income

শুধু রিমোট জবই নয় একজন UI/UX Designer চাইলে ফ্রিল্যান্সিং করেও প্রতি মাসে বিশাল এমাউন্টের টাকা ইনকাম করতে পারবে। বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেমন Fiverr, Upwork, Freelancer, People Per Hour সহ অন্য প্রায় সব গুলো ফ্রিল্যান্সিং সাইটেই UI/UX Designer দের Huge Demand.

 

অর্থাৎ আমরা বুঝতে পারলাম, একজন UI/UX Designer এর আমাদের দেশে যেমন চাহিদা আছে, তেমনিভাবে বিদেশেও ভালো চাহিদা আছে। এবং কারও যদি UI/UX Design এ খুব ভালো স্কিল থাকে তাহলে সে দেশে থেকেই পৃথিবীর অন্য প্রান্তে চাকরি করতে পারবে। পাশাপাশি চাইলে সে ফ্রিল্যান্সিং  মার্কেটপ্লেস এবং প্যাসিভ ইনকাম সাইট থেকেও বাড়তি ইনকাম করতে পারবে। তাই এত সব কিছু বিবেচনায় আমরা একথা নির্ধিধায় বলতে পারি যে, আপনার জন্য এখনই হতে পারে UI/UX Design এ ক্যারিয়ার গড়ার সুবর্ণ সুযোগ।

Comments (3)

  1. Jahedul Islam

    অনেক সুন্দর এবং সাজানো একটি পোষ্ট। আশাকরি, পোষ্টটি তাদের জন্য বেশি সহায়ক হবে যিনি ইউআই/ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান।

  2. Jubair Islam Tohin

    Apnara ki ui/ux course koran??r jodi koriye thaken tahole tar details ta ekto janaben.

  3. 金万达

    Today a reader,tomorrow a leader!

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping