fbpx

UI UX ডিজাইন ট্রেন্ডস ২০২২ | UI UX Design Trends 2022 Bangla

ui ux design trends 2022
UI UX Design

UI UX ডিজাইন ট্রেন্ডস ২০২২ | UI UX Design Trends 2022 Bangla

প্রতিটি UI UX Designer এর Design Trend সম্পর্কে ধারণা থাকা উচিত। কারণ,  বর্তমান সময়ে প্যাসিভ ইনকাম সাইট বা রিয়েল ক্লায়েন্টেরা আসলে কি ধরনের ডিজাইন পছন্দ করতেছে বা কোন ডিজাইনগুলো বেশি Sell হচ্ছে তা ধারণা পাওয়ার জন্য ডিজাইন ট্রেন্ড বোঝার বিকল্প নেই। ১ বছর আগে আপনি যে স্টাইলে ডিজাইন করেছেন, এখনো যদি সেরকম ডিজাইনই করতে থাকেন তাহলে এরকম করাটা আপনার UI/UX Design ক্যারিয়ার এ ক্ষতির কারণ হতে পারে।

এই ব্লগে আমরা আলোচনা করব  2022 সালের UI UX ডিজাইন ট্রেন্ড নিয়ে যা বর্তমান সময়ে UI UX Design সেক্টরে তুমুল জনপ্রিয়। 

১. Dark Mode:

UI UX ডিজাইন ট্রেন্ডের মধ্যে এখন সবচেয়ে বেশি দেখবেন ডার্ক মোড ওয়েবসাইট। ফেসবুক, ইউটিউব, ক্রোম, লিংকডিন আপনি সাইটই ভিজিট করুন না কেন, আপনি খেয়াল করবেন সব সাইটই ডার্ক মোডে শিফট করতেছে আর যে গুলা বাদ আছে, সেগুলার আস্তে আস্তে চেঞ্জ করবে। কারণ, ডার্ক মোডের অনেক সুবিধা আছে, যেগুলা Light Mode এ নেই।

Dark Mode
যেমনঃ
i) Dark mode ডিভাইসের ব্যাটারি সেইভ করে যদি সেই ডিভাইসটা OLED অথবা AMOLED Screen ক্যাটাগরির হয়।
ii) Dark Mode এ ওয়েবসাইট বা এপ্সের লেখা পড়া সহজ।
iii) আপনি যদি রাতে ওয়েবসাইট বা এপ্স ইউজ করেন, তাহলে সেটা ডার্ক মোডে হলে তা আপনার চোখের জন্য আরামে পড়া সম্ভব। ক্লান্তি লাগবে না। আবার আপনি যদি মাঝরাতে ঘুম থেকে উঠে ফোন ইউজ করেন সেটাও আপনার চোখের জন্য ক্লান্তি কর হবে, যদি ডিজাইনটা হয় লাইট মোডের।
এছাড়াও আরো অনেক বিষয় রয়েছে, যার জন্য ডার্ক মোডের জনপ্রিয়তা দ্রত বৃদ্ধি পাচ্ছে।

pixency academy

২. Animations:

একটা এপ্স বা ওয়েবসাইট ইউজের সময় আসলে কেমন বিহেভ করবে, এটা Animations এর মাধ্যেমে দেখা যায়। ফলে ইউজার এপ্স বা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার আগেই উনি অইসব সিস্টেমে কিভাবে ইন্ট্রারেকশন করবেন সেটা সম্পর্কে আইডিয়া পায়। এবং এনিমেশন দেখে সে এটাও আইডিয়া করতে পারে যে, তাঁর ঐ এপ্স বা ওয়েবসাইট আসলেই কাজে লাগবে কি না। মোটকথা, ইউজারকে এপ্স বা ওয়েবসাইট সম্পর্কে Overall একটা আইডিয়া দেয়ার জন্য এনিমেশন্স খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এ জন্য UI UX ডিজাইন ট্রেন্ডে এখন এনিমেশন্স এত বেশি জনপ্রিয়।

 

৩. Bold Typography:

একটা ওয়েবসাইট বা এপ্সের উদ্দেশ্য থাকে, তাঁর সাইটের গুরুত্বপূর্ন ইনফরমেশন যাতে ইউজারের নজরে প্রথমে আসে। আর এইটা করার জন্যই এখন বেশিরভাগ ওয়েবসাইটে Bold Typography ব্যবহার করা হচ্ছে। বোল্ড টাইপোগ্রাফির মাধ্যমে ইউজারের Attention Grab করা ইজি এবং বোল্ড টাইপোগ্রাফির মাধ্যেম ইউজার বুঝতে পারে যে, কোন ইনফরমেশনটা আগে পড়া উচিৎ।

Bold Typography

৪. Complex Gradient: 

ডিজাইনে যদি কোন স্পেসিফিক জাগয়ায় Attention এর প্রয়োজন হয় তাহলে সেখানে কয়েকটা হার্ড কালার নিয়ে Complex Gradient Style এ ডিজাইন করা যেতে পারে।

Complex Gradient

৫. 3D Elements:

রিসেন্ট UI UX Design Trend এর মধ্যে 3D Elements এর অনেক জনপ্রিয়তা লক্ষ করা যাচ্ছে। ইউজাররা এটা ভীষণ পছন্দ করে। কারণ, এই থ্রিডি এলিমেন্টের মাধ্যেম রিয়েল লাইফ একটা ফিল পাওয়া যায়। Memory Consumption ছাড়া 3D Elements এর আর তেমন কোন নেগেটিভ দিক নেই।

6 1

৬. Remote and virtual collaboration:

Work from Home এই কন্সেপ্টটা আগে এতটা জনপ্রিয় ছিল না। কিন্তু করোনার এই সময়ে বেশিরভাগ মানুষই যার যার বাসা থেকে কাজ করেছে। শুধু UI UX Design সেক্টর না, এখন Work from Home এইটা সব কোম্পানির কাছেই সমানভাবে জনপ্রিয়। আর এই কারণেই এখন Remote and virtual collaboration tool এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

Remote and virtual collaboration

৭. Augmented Reality & Virtual Reality:

Augmented reality or AR is such a technology which presents us with virtual objects and information in our field of vision.
অগমেন্টেড রিয়েলিটি হল এমন এক অবস্থা যেখানে আপনার রিয়েল লাইফের অবজেক্টের সাথে বা পরিবেশের সাথে ভার্চুয়ালি ভিডিও, ছবি বা ইনফরমেশন যোগ করা যাবে।

Augmented Reality Virtual Reality

যেমনঃ আপনি যদি কোন ইকমার্স সাইট থেকে একটা চেয়ার কিনতে চান, চেয়ারটা কেনার আগে আপনি দেখতে পারবেন, চেয়ারটা আসলে আপনার রুমের কোন জায়গায় রাখলে ভালো হবে। অর্থাৎ, ভার্চুয়াল পোডাক্টকে আপনি আপনার রিয়েল লাইফের অবজেক্টের সাথে মিলিয়ে দেখতে পারবেন।

9

অগমেন্টেড রিয়েলিটি নিয়ে Ayman Sadik এর ভিডিওঃ Link


Virtual Reality: ভার্চুয়াল রিয়েলিটির বাংলা হলো- ‘কল্পবাস্তবতা’। ভার্চুয়াল রিয়েলিটি আসলে প্রকৃত অর্থে বাস্তব নয়, কিন্তু বাস্তবের মতো মনে হয়, এমন কল্পনা নির্ভর বিজ্ঞানকে ভার্চুয়াল রিয়েলিটি বলে। ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে কল্পনার জগতকে বাস্তব বলে মনে হয়। আর এই কারনেই ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে যে ব্যক্তি কোনদিন চাদে যায়নি, সেও চাদে যাওয়ার এক্সপেরিয়ান্স নিতে পারবে বা কেউ যদি গাড়ি চালানো শিখতে চায়, তাহলে সে রুমের মধ্যে বসে থেকেই গাড়ি চালানো শিখতে পারবে কোন রকম দূর্ঘটনা ছাড়াই।

Virtual Reality

UX Designer রা যেহেতু ইউজারের এক্সপেরিয়ান্স যাতে ইজি এবং ইফেক্টিভ হয়, এইটা নিয়ে কাজ করে সেই কারণে বর্তমানে Virtual Reality এবং Augmented Reality ব্যপক জনপ্রিয়তা অর্জন লাভ করছে এবং এটা ভবিষ্যতে আরো জনপ্রিয়তা অর্জন করবে বলে আশা করা যায়।

৮. Voice User Interface(VUI) & Touchless Interaction:

ইউজাররা এখন আর টাইপ করতে চায় না, তারা কম সময়ে আরো বেশি কাজ করতে চায়। আর এজন্যই বর্তমানে Voice User Interface বিষয়টা ইউজারের মধ্যে জনপ্রিয় হচ্ছে। ভয়েস কমান্ডের জন্য Amazon এর Alexa, Windows এর আছে Cortana আর Google আছে Ok, google!

Voice User Interface VUI Touchless Interaction

আবার করোনার কারনে রিসেন্টি Touchless Interaction টাও ইউজারদের মাঝে জনপ্রিয়তা লাভ করেছে। কারণ, আমরা যে মোবাইল ফোনটা ইউজ করি, সেটাতে অনেক জীবানু থাকতে পারে, স্পর্শ না করে যদি আমরা আমাদের মোবাইল বা ডিভাইসটা ইউজ করতে পারি, তাহলে আমরা বিভিন্ন জীবানু থেকে নিজেদের দূরে রাখতে পারব। আর এই কারণে বর্তমানে Touchless Interaction ইউজারদের মাঝে এত জনপ্রিয়।

Touchless Interaction

 

Voice User Interface(VUI) & Touchless Interaction নিয়ে এই ভিডিওটা দেখা যেতে পারেঃ https://www.youtube.com/watch?v=VAoyHzrru2U

৯. Simple Authentication:

ইউজাররা সবসময় চায় ইজি ওয়েতে কোন সাইটে এক্সেস করতে। তাই এখন ইউজারদের কথা চিন্তা করে বেশির ভাগ সাইটেই Social Account দিয়ে Log In এবং Sign Up করার সিস্টেম করা হচ্ছে।

Simple Authentication

১০. Onboarding:

অনবোর্ডিং এর মাধ্যমে একটা প্রোডাক্ট সম্পর্কে জানা যায় এবং প্রোডাক্টে একজন ইউজার প্রথমবার প্রবেশ করার পর কিভাবে সেটা ব্যবহার করবে তাঁর মেইন ফাংশন গুলা Onboarding থেকে ইউজার জানতে পারে।

Onboarding

১১. Behavioural Design:

ইউজার একটা একশন নেয়ার পর কেমন ফিল করবে বা ইউজারের কেমন ফিলিং হবে সেটার Visual Style ই হলো Behavioural Design. 

Behavioural Design

১২. Retro UI Design:  Old Design গুলা আবারো জনপ্রিয় হচ্ছে। Fashion related design গুলো করার সময় বেশির ভাগ Retro Style ফলো করে বেশি ডিজাইন করা হয়। এই ডিজাইনের ভিতর 90’s design style এর একটা vibe থাকে।

Retro UI Design

১৩. DIY(Do It Yourself) Website Builders:

২০২২ সালে নিজে নিজে ওয়েবসাইট তৈরী করার টুলস বা সিস্টেমের জনপ্রিয়তা আরো বাড়বে। বর্তমানে Elementor Pro, Divi Theme এর ব্যবহার ব্যপক। ২০২২ সালে এই Theme Builder রা দেখবে কিভাবে তাদের ইউজারদের জন্য সিস্টেম টাকে আরো User Friendly করা যায়। ইউজারদের কথা মাথায় রেখে তারা তাদের সিস্টেমগুলোকে আরো ডেভেলপ করবে।

DIY Do It Yourself Website Builders

UI UX ডিজাইন ট্রেন্ডগুলা প্রত্যেক বছরই চেঞ্জ হয়। ইউজাররা আসলে কি চায়, বর্তমান সময়ে আসলে কোন ডিজাইন বা সিস্টেম ইউজাররা ইজিলি ইউজ করে তাদের কাজগুলো করতে পারছে, এইসব বিষয়গুলোর উপর ভিত্তি করেই আসলে UI UX Design Trend নির্ধারণ হয়।

আপনার যদি UI UX Design ভালো লাগে এবং আপনি যদি UI UX ডিজাইন শিখতে আগ্রহী হন, তাহলে আপনি Pixency Academy এর UI/UX Design Online Course (Best UI/UX Design Course in Bangla) করতে পারেন। UI/UX ডিজাইন এমন একটা সেক্টর যেখানে UI/UX Design Trend প্রতি মূহুর্তে চেঞ্জ হয় এবং বর্তমান ক্লায়েন্ট এবং মার্কেটপ্লেসে আসলে কোন কোন বিষয়ের ডিমান্ড, সেগুলো বিবেচনা করে কোর্স মডিউল আপডেট করা হয়।

ui ux design bangla course

UI/UX Design Course সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.pixencyacademy.com/

আর UI/UX ডিজাইন নিয়ে কোন কিছু জানার থাকলে Pixency Community এই ফেসবুক গ্রুপে পোস্ট করুনঃ Group Link

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping