22 UX Law in Bengali with Example | UX Design । ইউএক্স ডিজাইন

1_KLFy26XJGZvLlZv6JT9KCA
UX Design

22 UX Law in Bengali with Example | UX Design । ইউএক্স ডিজাইন

UX Law কি?

ডিজাইন করার সময় UX ডিজাইনাররা যে ডিজাইন স্ট্যান্ডার্ড গুলো ফলো করে তাদের ডিজাইন করে, সেই সব ডিজাইন স্ট্যান্ডার্ডকেই UX Law বলে।

Von Restorff Effect

অনেকগুলো কইরকম অবজেক্ট বা সিস্টেমের মধ্যে যদি একটা ভিন্নরকম সিস্টেম বা অবজেক্ট থাকে, ইউজার সাধারণত সেটাই প্রথমে লক্ষ করে।

Hick’s Law

একজন ইউজার যদি কোন একশন নিতে চায়, তাহলে সে যাতে সর্বাপেক্ষা কম ডিসিশন নিয়ে কাজটা সম্পন্ন করতে পারে- Hick’s Law মূলত এই বিষয়টা নিয়েই কাজ করে।

Zeigarnik Effect

ইউজার সাধারণত, সম্পূর্ণ কাজের থেকে অসম্পূর্ণ কাজ বেশি মনে রাখে বা সে সেই অসম্পূর্ণ কাজটা সম্পূর্ণ করার জন্য নিজের ভেতর তাড়না অনূভব করে।

Serial Position Effect

ডিজাইনে যদি কোন লিস্ট থাকে তাহলে ইউজার সাধারণত সেই লিস্টের প্রথম এবং শেষ অংশটা প্রথমে চেক করে, এরপর মাঝের অংশে খেয়াল করে।

 

Law of Common Region

ইউজার যখন কোন অপশনে ক্লিক বা মাউস দিয়ে হোবার করে তখন সেই অংশটা একটু শ্যাডো বা অন্যগুলোর থেকে আলাদা হয়। এই আলাদা হওয়াটা যেকোন ভাবেই হতে পারে। যেমনঃ কালার চেঞ্জ, শেপের আকার ছোট/বড়, ড্রপ ডাউন মেনু, পপ আপ ওপেন বা অন্যকোনভাবে। অর্থাৎ ইউজারের একশনে যে অংশটুকুর চেঞ্জ আসে সেটাকেই Law of Common Region বলে।

 

Jacob’s Law

ইউজার সেই সাইটগুলোতেই ভিজিট করতে সাচ্ছন্দবোধ করে যেগুলা ঐ রিলেটেড সাইটের স্ট্যান্ডান্ড/প্যাটার্ন/থিম/কন্সেপ্ট ফলো করে ডিজাইন করা হয়েছে।

Aesthetic-Usability Effect

যে ডিজাইনটা দেখতে সুন্দর সেটা ইউজার ভিজিট করতে পছন্দ করে এবং সেই সাইটে সে বেশি সময় থাকে।

Doherty Threshold

ইউজার কোন একশন নেয়ার পর ৪০০ মিলি সেকেন্ডের ভেতর তাকে কোনভাবে ইনফর্ম করতে হবে যে তাঁর একশনটা ইমপ্লিমেন্ট হচ্ছে বা হচ্ছে না। ইউজারকে যেকোনভাবেই ইনফর্ম করা যেতে পারে। যেমনঃ লোডিং ফিচার, পার্সেন্টেঞ্জ বা অন্যভাবে।

Miller’s Law

একজন ইউজার সাধারণত ৭(+-২) টা আইটেম মনে রাখতে পারে বা ইজিলি ফোকাস করতে পারে। এর থেকে বেশি হলেই ইউজারের সেই আইটেম বা লিস্টের প্রতি মনোযোগ নষ্ট হয় বা এর বেশি হলে তখন ইউজার তাঁর আইটেমটা খুজে পেতে সমস্যায় পড়ে।

Goal-gradient effect

ইউজারকে যদি দেখানো যায় যে, সে তাঁর একশন নেয়ার কোন অবস্থানে আছে, তাহলে সে তাঁর গোল টা তত কমপ্লিট করার জন্য তাড়না অনুভব করে। অর্থাৎ, ইউজার যত গোলের কাছে এগিয়ে যায়, সে তত সেই গোলটা কমপ্লিট করার ইচ্ছা করে।

Law of Proximity

সম্পর্কযুক্ত এলিমেন্ট গুলো পাশাপাশি গ্রুপ বা গুচ্ছ আকারে থাকে।

Law of Uniform Connectedness

ডিজাইনের এলিমেন্টগুলার মধ্যে যদি কোন মিল নাও থাকে তবুও অন্য আরেকটা শেপ, কালার ইত্যাদি দিয়ে ডিজাইনের সেই এলিমেন্টগুলোর মধ্যে সম্পর্ক স্থাপন করা যায়।

 

Law of Prägnanz

ইউজার কম ইফোর্ট ব্যবহার করে কঠিন বা কমপ্লেক্স ইনফো বা তাঁর যা প্রয়োজন সেটা খুজে পেতে চায়। কারণ এতে মেন্টাল স্ট্রেস কম!

 

Law of Similarity

ইউজার ডিজাইনের একই থিম ব্যবহার করে ডিজাইন করা হয়েছে এমন এলিমেন্ট দেখতে সাচ্ছন্দবোধ করে।

 

উপরের ডিজাইনে হেডিং এর ফন্টের সাইজ একই। এবং হেডিং এর নিচে প্রত্যেকটাতেই ২ লাইন করে সাব টেক্সট আছে।

Occam’s Razor

ইউজার সাধারণত যেটাতে কম অপশন বা কম কমপ্লেক্স আছে এমন মেনুতে প্রথমে ভিজিট বা খেয়াল করে।

Pareto Principle

৮০ পার্সেন্ট রেজাল্ট আসে ২০ পার্সেন্ট গুরুত্বপূর্ণ ইফোর্ট থেকে।

Parkinson’s Law

ইউজারের কাছে যখন অনেক সময় থাকে, তখন সে ডিজাইনের অগুরুত্ব পূর্ণ মেনুতেও ভিজিট করে যেটা তাঁর দরকার নাই, কিন্তু ইউজারের নিকট যখন কম সময় থাকে সে শুধুমাত্র সেই মেনুতেই ভিজিট করে যেটা তাঁর জন্য গুরুত্বপূর্ণ।

 

Peak-End Rule

ইউজার তাঁর এক্সপেরিয়ান্স বিচার করে সে কাজ করার সর্বোচ্চ মূহুর্তে এবং শেষের দিকে কেমন রেসপন্স পেয়েছে তাঁর ভিত্তিতে।

Postel’s Law

ইউজারের কাছ থেকে যত কম এবং সহজভাবে ইনফরমেশন নেয়া যায়, ততই ভালো। ইউজার যাতে ইনফরমেশন দিতে সাচ্ছন্দ্যবোধ করে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

Tesler’s Law

প্রত্যেক সিস্টেমে কিছু না কিছু জটিলতা থাকেই, ইউএক্স ডিজাইনারের উচিৎ ইউজারের জন্য সিস্টেম টাকে সর্বাপেক্ষা সহজ করার চেষ্টা করা।

False-Consensus Effect

নিজের মত করে বা নিজের বুঝ মতো ডিজাইন করা উচিৎ না। ইউজাররা প্রত্যেকেই বিভিন্ন সেক্টরের, বিভিন্ন প্রফেশনের। তাই এমন ভাবে ডিজাইন করা যাবে না, যেটা বুঝতে ঐ টারগেটেট ইউজারের সমস্যা হয়।

Fitts’s Law

টারগেটে পৌছানোর জন্য ইউজার যে দূরত্ব অতিক্রম করে এবং টারগেটটা ইউজারের নিকট কত বড় বা ছোট(সহজেই লক্ষনীয়) , এই দুইটার অনুপাতকে Fitts’s Law বলে।

লিখেছেনঃ আব্দুল খালেক
ফেইজবুকঃ Abdul Khaleque
বিহ্যান্সঃ Abdul Khaleque
 

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping