UI/UX ডিজাইন কি | What is UI/UX Design?

what is ui ux design

UI/UX ডিজাইন কি | What is UI/UX Design?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ । পিক্সেন্সি একাডেমির পক্ষ থেকে আপনাদের জানাচ্ছি স্বাগতম।  এই পর্বে আমরা আলোচনা করব what is ui ux design (ui ux ডিজাইন কি)? 

বর্তমান সময় গ্রাফিক্স ডিজাইনের চাহিদা দিন দিন বাড়ছে। এ দেশের মধ্যে ফ্রিল্যান্সিং সেক্টরে গ্রাফিক ডিজাইন এর চাহিদা সবথেকে বেশি।  গ্রাফিক ডিজাইনের কাজ  মোটামুটি নিজের নাগালে চলে আসলে অ্যাডভান্স ডিজাইন সম্পর্কে জানতে কেউ কেউ ইউ আই ইউ এক্স ডিজাইন সেক্টরে চলে আসে। বর্তমানে জনপ্রিয় কাজের তালিকার মধ্যে অন্যতম রয়েছে ইউ আই ইউ এক্স ডিজাইন। যে কোন কোম্পানিতে ভালো বেতনে চাকরি করার সুযোগ রয়েছে যদি আপনি ভালভাবে ইউ আই ইউ এস ডিজাইন নিজের আয়ত্বে নিয়ে আসতে পারেন। তবে সেটা আপনার পোর্টফোলিও উপর নির্ভর করবে আপনি কতটা জানেন। চলুন এবার আমরা আলোচনা করতে পারি  ইউজার ইন্টারফেস এবং ইউজার এক্সপেরিয়েন্স সম্পর্কে। 

সোজা কথা বলতে ইউজার ইন্টারফেস মানে (UI) হল কোন বস্তুর চেহারা ।ধরুন আপনি কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করলেন এবং আপনি  যা দেখছেন সেটি হল ইউ আই।  আপনি যদি ফেসবুকে প্রবেশ করেন তাহলে যে পেইজটি আপনি দেখতে পারবেন সেটি হলো ওই পেইজের ইউ আই। এটি আপনি পরিবর্তন করে যখন আপনার প্রোফাইলে প্রবেশ করবেন অথবা আপনি লগআউটে ক্লিক করে লগআউট পেইজে চলে যাবেন তখন যেই পেইজটি আসবে সেটি সেই পেইজের ইউ আই।  এবং ইউএক্স বলতে বোঝায় ইউজার এক্সপেরিয়েন্স অর্থাৎ  কোন একটি প্রোডাক্ট একজন ইউজার ব্যবহার করে কতটা অভিজ্ঞতা লাভ করছে তার ভাল দিক কিংবা খারাপ দিক নিয়ে আলোচনা।

What is UI Design – ইউ আই ডিজাইন কি?

UI মানে হল ইউজার ইন্টারফেস (user interface)।  চলুন ইউ আই এর মানে একটু ভেঙে  আলোচনা করি।  বোঝানোর স্বার্থে আমরা একটি বস্তুকে নিয়ে আলোচনা করতে পারি । ধরুন আপনার সামনে একটি প্রাইভেটকার রাখা হলো যেটি আপনি দেখছেন , আপনার সামনে সেটি দৃশ্যমান।  যেটি দেখে আপনি  বুঝতে পারবেন এটি একটি প্রাইভেটকার। সেটি হল মূলত ওই গাড়ীটির ইউ আই।  এর মাধ্যমে একজন ব্যবহারকারী ওই বস্তুতির সাথে সংযোগ স্থাপন করতে পারে। ডিজাইন ইন্ডাস্ট্রিতে ইউ আই বলতে বোঝানো হয় বিভিন্ন রকমের ওয়েবসাইট ডিজাইন, অ্যাপ ডিজাইন, সাস  ডিজাইন এ ছাড়া অন্যান্য ডিজাইনগুলোর ইন্টারফেস তৈরি করা। বিভিন্ন ডিভাইসের স্কিন যেমন কম্পিউটার মোবাইল ফোন ট্যাবে যেই স্কিন দেখা যায় তাকে মূলত ডিজাইন বলে। ইউ আই ডিজাইন ওয়েব ডিজাইনের একটি অংশ বিশেষ।

What is UX – ইউ এক্স কি?

UX মানে হল  ইউজার এক্সপেরিয়েন্স।  ইউ  আই এর ভিত্তি ধরে  ইউ এক্স গড়ে উঠেছে। ইউ এক্স অতি গুরুত্বপূর্ণ বিষয়। সহজ ভাষায় ইউ এক্স দ্বারা বোঝানো হয় কোন কাজটি কিভাবে হচ্ছে। অর্থাৎ কোন একটি বস্তু কিভাবে কাজ করছে তার ভালো দিক, মন্দ দিক গুলো একজন ইউজারের কাছে  কেমন অনুভূতি হচ্ছে তা। 

UI UX Design Course Admission Going On

আপনি যখন ডিজাইন করবেন তখন সর্বপ্রথম হচ্ছে ইনফর্মেশন আর্কিটেকচার। অর্থাৎ আপনি কোন বিষয়ের উপরে ডিজাইন করবেন, আপনার কোন বিষয়গুলো ডিজাইনের উল্লেখ করবেন,  এই ইনফর্মেশন গুলো আপনার অবশ্যই প্রয়োজন হবে। এগুলোকে আপনার সাজাতে হবে।  আপনি কয়েকটি ভাবে এই ইনফর্মেশন গুলো কে সুন্দরভাবে সাজিয়ে নিতে পারেন Card Sorting প্রক্রিয়া।  Card Sorting প্রক্রিয়াটি তিন ভাবে হতে পারে যেমন, Open Card Sorting, Closed Card Sorting & Reverse Card Sorting। আপনার ডিজাইনের ইনফর্মেশন সম্পন্ন করতে কতগুলো প্রক্রিয়ার সম্মুখীন হতে হবে। তার মধ্যে রয়েছে User Research, User Reaction, Want and Demand,  User Need, Interaction etc । আপনার ইনফরমেশন গুলো  সম্পন্ন করার পর এবং আপনার ডিজাইন শুরু করার আগে আরো বেশকিছু প্রসেস সম্পন্ন করতে হবে। এই সম্পূর্ণ প্রক্রিয়া কে বলা হয় ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন (UX Design)। যারা কিনা ইউ এক্স নিয়ে কাজ করে তাদের মূলত বলা হয় ইউ এক্স ইন্জিনিয়ার, ইউ এক্স আর্কিটেক। একজন ইউ আই ডিজাইনার যে চিন্তাভাবনা থেকে তার ডিজাইনটি সম্পন্ন করে অপরপক্ষে একজন ইউ এক্স ডিজাইনার , ইউ আই ডিজাইনারের চিন্তাভাবনা নিয়ে ডিজাইন সম্পন্ন করে না । ইউ এক্স ডিজাইনারগণ তাদের টাইটেল হিসেবে ডিজাইনার শব্দটি ব্যবহার খুবই কম করে। তারা  ইউ এক্স ইন্জিনিয়ার, ইউ এক্স আর্কিটেক বা ইউ এক্স স্ট্রাটেজিস্ট নামে পরিচিত হতে বেশ পছন্দ করে।

UI ডিজাইনার হতে হলে কি শিখতে হবে ?

UI/UX ডিজাইনার হতে হলে আপনাকে প্রথমে  Graphic Design শিখতে হবে। অবশ্যই ক্রিয়েটিভ চিন্তা ধারা কাজে লাগিয়ে Print design, web element design তৈরী করা জানতে হবে। Adobe Photoshop, Adobe Illustrator এর সব গুলো টুল্স সম্পর্কে  জানা আবশ্যক। তাছাড়া নিম্নে বর্নিত সফ্টওয়ারের টুল্স গুলো শিখা জরুরী।

  1.  Adobe XD.
  2. Figma.
  3. Wireframing
  4. Sketch
  5. Elements
  6. Prototyping Tools.
  7. ইত্যাদি

দিন দিন ডিজাইনের চাহিদা বেড়ে চলছে। UI/UX ডিজাইনের স্থান বিস্তৃত  হচ্ছে। অফ লাইনের বিজনেস অনলানে কনভার্ট হচ্ছে। প্রতিনিয়ত ওয়েবসাইট, এপ্স কিংবা ওয়েব ইলিমেন্টের সংখ্যা বাড়ছে। সেই সাথে ডিজাইনারের সংখ্যা দিন দিন বাড়ছে। বিভিন্ন কোম্পানিতে কর্ম সংস্থান বাড়ছে। মার্কেট বেশ প্রতিযোগীতাপূর্ন। আপনি যদি আপনার ক্যারিয়ার ডিজাইন সেক্টরে গড়তে চান তবে, প্রতিনিয়ত আপনাকে শিখে যেতে হবে। আপনার কম্পিটিটর যারা আছে তাদের থেকে কয়েক গুন দ্রুত আপনাকে এগিয়ে নেবার পরিকল্পনা থাকতে হবে। পরের পোষ্ট পড়ার আমন্ত্রন রইলো। ভালো লাগলে শেয়ার করতে ভূলবেন না।

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping