fbpx

ডিজাইন সিস্টেম | ডিজাইন সিস্টেম কেন ব্যবহার করা হয়?  (পর্ব – ২)

design system bangla part 2
Design System

ডিজাইন সিস্টেম | ডিজাইন সিস্টেম কেন ব্যবহার করা হয়?  (পর্ব – ২)

প্রথম পর্বে আমরা ডিজাইন সিস্টেম কি এবং ডিজাইন সিস্টেমের ইতিহাস সম্পর্কে জেনেছি। আজকে আমরা জানবো ডিজাইন সিস্টেম কেন ব্যবহার করা হয় তার সম্পর্কে । তাহলে চলুন শুরু করা যাক। 

ডিজাইন সিস্টেম কেন ব্যবহার করা হয়? 

“In our survey, we heard that about 90% of respondents with a design system have reported at least an hour in work savings per week because of it. About 50% said it saves them more than six hours of work each week.”

― Invision DSM

ডিজাইন সিস্টেম ব্যবহারের গুরুত্ব অপরিসীম। গত পর্বে আমরা ডিজাইন সিস্টেম কি এবং এর ইতিহাস সম্পর্কে জেনেছি।  আজকে আমরা সংক্ষেপে ডিজাইন সিস্টেম কেন ব্যবহার করা হয় সে বিষয়ে গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলো নিয়ে আলোচনা করব।

১) সুপারফাস্টঃ যখন প্রডাক্ট ডিজাইনে নতুন ফিচার যুক্ত করা হয় তখন একজন ডিজাইনারকে অনেক নতুন কিছু ডিজাইন করতে হয়। সেক্ষেত্রে একজন ডিজাইনার এবং ডেভেলপারকে একই কাজ বার বার করার কারণে একটি প্রজেক্ট সম্পন্ন করতে অনেক সময় নষ্ট করতে হয়। পাশাপাশি প্রজেক্টের বাজেটের পরিমাণ দিন দিন বাড়তে থাকে। কিন্তু একজন ডিজাইনার অথবা ডেভলপার যদি তার প্রজেক্টে ডিজাইন সিস্টেম ব্যবহার করেন সেক্ষেত্রে তিনি কাজটি তিনি সুপারফাস্ট গতিতে  সম্পন্ন করতে পারেন। এর ফলে সময় এবং অর্থ দুটোর অপচয়ই কমানো সম্ভব। অর্থাৎ লার্জ স্কেল প্রজেক্ট সুপারফাস্ট গতিতে শেষ করা সম্ভব যদি আপনি ডিজাইন সিস্টেম ব্যবহার করেন।

Screenshot 2

Source: https://medium.muz.li/when-is-design-productive-for-business-5-basic-rules-of-efficiency

২) কনসিসটেন্সিঃ  ডিজাইনে সমস্ত প্রডাক্ট জুড়ে একই প্যাটার্ন ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ আমরা যদি “উবার” অ্যাপস অথবা ওয়েবসাইটে দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাব তাদের সমস্ত ডিজাইন প্যাটার্ন একই রকম। এর ফলে ইউজাররা প্রোডাক্টটি ব্যবহার করে স্বচ্ছন্দ বোধ করেন। পাশাপাশি একজন ডিজাইনার এবং ডেভেলপার একটি  প্রজেক্টে একই ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে  কাজ করেন।  সেক্ষেত্রে ডিজাইন সিস্টেম তাদেরকে  এক জায়গায় ইউনিফাইড করতে সাহায্য করেন।  যার ফলে তাদের প্রতিটি কাজে পারস্পরিক সংযুক্তি লক্ষ্য করা যায়। এ সমস্ত কিছুই সম্ভব যদি আপনি ডিজাইন সিস্টেম ব্যবহার করে কাজ করেন।

blog design systems hero.width 1800

Source: https://www.springload.co.nz/blog/using-design-systems-achieve-consistency-efficiency-and-quality/

৩) স্কেলেবিলিটিঃ ডিজাইনের স্কেল হল এমন একটি ডিজাইন প্রিন্সিপাল যা বিশাল টার্গেট অডিয়েন্সের জন্য ইউজার ফ্রেন্ডলি টেকনিক আবিষ্কার করে থাকে। এই নিয়ম অনুসরণ করে কাজ করলে স্ক্র্যাচ থেকে পুরো ইউজার ইন্টারফেস তৈরি করতে বেশি সময় অপচয় করতে হবে না। এটি টিমকে আরও জটিল এবং গুরুত্বপূর্ণ সমস্যার উপর ফোকাস করতে সাহায্য করে। যার ফলে ইউজার একটি সুপিরিয়র লেভেল এক্সপেরিয়েন্স নিতে সক্ষম হয়।

image 2022 08 28T08 47 40 928Z

Source: https://levelup.gitconnected.com/how-to-design-a-system-to-scale-to-your-first-100-million-users-4450a2f9703d

৪) ডিজাইন রিসোর্স গুলো ফ্রি তে আদান প্রদান করাঃ বেশিরভাগ সময় ডিজাইনে ব্যবহৃত প্রিমিয়াম কোয়ালিটির রিসোর্স গুলি অনেক চড়া দামে কিনে নিতে হয়। ডিজাইন সিস্টেম ব্যবহারের ফলে এই প্রিমিয়াম রিসোর্স গুলি খুব সহজেই ফ্রিতে আদান-প্রদান এবং বার বার ব্যবহার করা যায়। 

image 2022 08 28T08 55 03 558Z

৫) ডিজাইনার এবং ডেভেলপারের কাজকে সহজ এবং একই প্রসেসের ভেতরে প্রজেক্ট সম্পন্ন করাঃ একটি ব্র্যান্ডকে প্রতিষ্ঠিত করার জন্য টিমওয়ার্ক খুবই গুরুত্বপূর্ণ। একটি  ডিজাইন সিস্টেম টিমকে পুরো প্রজেক্টর কাজটি সুন্দরভাবে শেষ করতে সহযোগিতা করে। একজন ডিজাইনার তার কাজটি সম্পূর্ণরূপে শেষ করার পরে তা চলে যায় একজন ডেভেলপার এর কাছে। ডেভলপার সেই ডিজাইনটিকে লাইভ করেন। এক্ষেত্রে ডিজাইনার এবং ডেভেলপার দুজনের কাজকে সমন্বয় করতে ডিজাইন সিস্টেমের গুরুত্ব অপরিহার্য। 

IMG 20220304 110719

৬) নতুন ডিজাইনার এবং ডেভেলপারদের অনবোর্ডিং করাঃ যখন একজন ডিজাইনার অথবা ডেভলপার নতুন একটি টিমের সাথে যুক্ত হয় তখন তাকে প্রজেক্ট সম্পর্কে প্রচুর রিসার্চ করতে হয় । সেখানে অনেক তথ্য বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকে। যার ফলে একজন নতুন ডিজাইন বা ডেভলপার খুব সহজেই বিভ্রান্ত হতে পারেন। এক্ষেত্রে একটি ডিজাইন সিস্টেম অনেক বেশি উপকারী।  কারণ সেখানে তারা সমস্ত ইনফরমেশন গুলো ডিজাইন সিস্টেমে সুন্দরভাবে গুছানো অবস্থায় পাবেন যা তাদের দ্রুত অনবোর্ডিং করতে সাহায্য করবে। 

image 2022 08 28T08 55 59 949Z

Source: https://blog.prototypr.io/what-i-have-learned-from-running-a-design-system-at-scale-2bb9edc1cef7

সবশেষে বলা যায় ডিজাইন সিস্টেম একটি দুর্দান্ত পদ্ধতি। একটি ইফেক্টিভ ডিজাইন সিস্টেম অবশ্যই ইউজারকে কেন্দ্র করে তার প্রোডাক্টের সঠিক ব্যবহার নিশ্চিত করে। ডিজাইন সিস্টেম প্রজেক্ট কে কার্যকরী এবং অপ্টিমাইজ করতে সাহায্য করে যা কমপ্লেক্স সমস্যা দূর করতে সক্ষম।

সুতরাং ডিজাইন সিস্টেম ব্যবহার করলে কি কি সুবিধা গুলো পাওয়া যায় তা আমরা উপরে আলোচনা করেছি। পরবর্তী পর্বগুলোর আপডেট পেতে আমাদের পিক্সেন্সি একাডেমী পেজের সঙ্গেই থাকুন।

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping