fbpx

কেন আপনি একজন UI UX Designer হবেন | Pixency Academy

why you should be a ui-ux designer
UI UX Design

কেন আপনি একজন UI UX Designer হবেন | Pixency Academy

আপনি যদি UI/UX Design সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি কল্পনাও করতে পারবেন না, UI/UX Design সেক্টরটা আসলে কত বিশাল! আপনি যে মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটারটা ব্যবহার করে বিভিন্ন Apps, Software বা Website ভিজিট করেন, সেগুলো আসলে UI/UX Designer রাই ডিজাইন করে থাকে। আর বিভিন্ন ব্যবসা বা কোম্পানি যেহেতু অনলাইনে তাদের কার্যক্রম চালাতে চাচ্ছে সেজন্য সেসব কাজ করার জন্য UI/UX Designer দের চাহিদা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

আপনি যদি ইউআই/ইউএক্স ডিজাইন (UI/UX Design) সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে এই পোস্টটা আপনার জন্য। কারণ, এই পোস্টে আমি আপনাকে বুঝিয়ে বলার চেষ্টা করব – কেন আপনি একজন UI/UX Designer হবেন?

আচ্ছা, চলুন শুরু করি। প্রথমেই জানি, ইউআই ডিজাইন (UI Design) কি?

UI Design এর পূর্ণরূপ User Interface Design. অর্থাৎ ইউ আই ডিজাইন হলো – একজন ইউজার যে জিনিসটা ব্যবহার করে, সেটার ইন্টারফেজ ডিজাইন করা।

অর্থাৎ আপনি এখন Pixency Academy ওয়েবসাইটে যে লেখাটা পড়ছেন, এই পেইজের ডিজাইন করাটাই হলো UI Design. কারণ আপনি হলেন, এই সাইটের ইউজার বা ব্যবহারকারী। আর আপনি যে জিনিসটা ব্যবহার করছেন, সেটার ইন্টারফেস ডিজাইন করাটাই হলো ইউজার ইন্টারফেজ ডিজাইন (User Interface Design) বা ইউআই ডিজাইন (UI Design)।

ui ux design bangla course

অথবা আপনি মোবাইলে যে Bkash, Foodpanda, Pathau অথবা অন্য যেসব App ব্যবহার করে থাকেন, সেই এপের ডিজাইন গুলোই হলো UI Design।

panda mobile app 1

UI Design সম্পর্কে আরো ধারনা পেতে আমাদের Pixency Academy এর ডিজাইনগুলো দেখতে পারেন Dribbble Pixency

Dribbble pixency

এবার চলুন জানি UX Design কি? ইউ এক্স ডিজাইন কাকে বলে?

UX Design এর পূর্ণরুপ User Experience Design. অর্থাৎ একজন ইউজার বা ব্যবহারকারী, যে জিনিসটা ব্যবহার করতেছে, সেটা সে কত সহজে ব্যবহার করে তাঁর লক্ষটা অর্জন করতে পারে, সেটাই হলো ইউজার এক্সপেরিয়ান্স ডিজাইন। অর্থাৎ UX Designer দের কাজ হলো ইউজারের এক্সপেরিয়ান্স ডিজাইন করা। যাতে সে প্রোডাক্টটা সহজে ব্যবহার করে তাঁর লক্ষ্যটা অর্জন করতে পারে।

যেমন আপনার Android ফোনটাতে খেয়াল করে দেখবেন, Back Button নিচে দেয়া। অর্থাৎ ফোনটার UX Designer এটা চিন্তা করে ডিজাইন করেছে যে, ইউজার যখন ফোনটা ইউজ করবে তখন সে ফোনটা হাতে রেখে বৃদ্ধা আঙ্গুল দিয়ে বিভিন্ন ফাংশন ইউজ করবে। অর্থাৎ বিভিন্ন ফাংশন বা ব্যাক বাটনের দূরত্ব ঐ বৃদ্ধা আঙ্গুলের সীমানার মধ্যেই রাখলে ইউজার এটা সহজে ব্যবহার করতে পারবে।

what is ux design

UX Design সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য এটা পড়ুনঃ What is UX Design

কেন আপনি একজন UI/UX Designer হবেন?

১. ইউআই/ইউএক্স ডিজাইনারদের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে 

সময়টা এখন বিজ্ঞান ও প্রযুক্তির। মানুষ সব জিনিস এখন অনলাইনেই পেতে চায়। আর সেজন্য এখন প্রায় সব বিজনেস অনলাই্নে তাদের কার্যক্রম চালু করছে। আপনি বই কেনা থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহার্য সকল কিছু এখন ঘরে বসেই পাবেন। অর্থাৎ বিজনেস গুলো এখন মোবাইল বা ওয়েবসাইটে তাদের পন্যগুলোর মার্কেটিং করছে। আর তাদের মোবাইল এপ্স বা ওয়েবসাইটের ডিজাইন করার জন্য UI/UX Designer প্রয়োজন। কিন্তু সমস্যা হলো, এখনো তেমন দক্ষ ইউআই/ইউএক্স ডিজাইনার গড়ে উঠে নি। ফলে UI/UX Designer দের চাহিদা ব্যপক।

rokomari book shop

২. UI/UX Designer দের স্যালারী বেশি

ইউ আই / ইউ এক্স ডিজাইনারদের যেহেতু চাহিদা অত্যাধিক বেশি। সেজন্য এদের স্যালারীও অন্যসব চাকরী থেকে বেশি। আপনি UI/UX Designer দের স্যালারী সম্পর্কে আইডিয়া পেতে বিডিজবস বা লিংকডিনে ভিজিট করতে পারেন।

UIUX Designer sellery

linkedin job

৩. Programming Language জানার প্রয়োজন নাই

একজন UI/UX Designer এর ডিপ লেভেলের প্রোগ্রামিং ল্যাঙ্গগুয়েজ জানার প্রয়োজন নাই। তাই, যাদের প্রোগ্রামিং করতে ভালো লাগে না, তারা UI/UX Design সেক্টরে আসতে পারেন।

programming 1

৪. UI/UX Design করার মাধ্যমে ফ্রিল্যান্সিং এ আয় করার সুযোগ

আপনি যদি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট যেমন Fiverr, Upwork, PeoplePerHour সহ অন্যসব ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোতে ভিজিট করেন, দেখবেন, সেখানে অন্যসব কাজের থেকে ইউজার ইন্টারফেজ ডিজাইন বা ইউআই ডিজাইনের কাজগুলোতে কম্পিটিশন কম আর UI Design করার প্রাইজও বেশি। তাই আপনি যদি একজন দক্ষ UI/UX Designer হতে পারেন, তাহলে অল্প দিনেই আপনি বেশি বেশি কাজের অর্ডার পাবেন।

ui ux design freelancing

৫. UI/UX Design শিখলে আপনি জানতে পারবেন একটা প্রোডাক্টের ইউজার কিভাবে চিন্তা করে

ইউজার যে কাজটা করবে আপনি ইউএক্স ডিজাইনার হলে আপনার কাজটা হবে – ঐ ইউজারের কাজটা কত সহজ করা যায়। আর আপনি জানতে পারবেন, বিভিন্ন UX Design Technique এর মাধ্যমে।

user

৬. রিমোট জব করার সুবর্ণ সুযোগ

আপনি যখন সিনিয়র UI/UX Designer হবেন, তখন অন্যসব চাকুরীজীবিদের মতো আপনাকে ৯টা – ৫টা অফিস করতে হবে না। কারণ, এই সেক্টরে আপনি রিমোট জব এবং ফ্রিল্যান্সিং করতে পারবেন। ক্লায়েন্ট আপনাকে যে কাজটা দিবে সেটা আপনাকে একটা নির্দিষ্ট টাইমের ভিতর ডেলিভারি করতে হবে।

freelanching remote job 1

৭. UI/UX Designer দের ভবিষ্যত কেমন

আপনি খেয়াল করলে দেখবেন, খুব দ্রুতই বিজনেসগুলো অনলাইন হচ্ছে। আর যত বিজনেস গুলো অনলাইন হবে, তত ইউএক্স/ইউআই ডিজাইনারদের চাহিদা বৃদ্ধি পাবে।

data increasing

৮. প্যাসিভ ইনকাম

 শুধু গ্রাফিক্স ডিজাইনারই নয়, UI Designer দেরও প্যাসিভ ইনকাম করার সুযোগ রয়েছে।

passive income microstock

৯. বিভিন্ন বিজনেস বা ইন্ডাস্ট্রি সম্পর্কে জানা হবে 

UI/UX Designer হলে আপনি অনেক বিজনেস বা ইন্ডাস্ট্রি সম্পর্কে জানতে পারবেন ফলে আপনি আপনার চাকরীতে বোরিং ফিল করবেন না। বলা যায়, এই সেক্টরটা একটা Adventurous Profession।

ui ux designer

১০. প্রযুক্তিতে আপনার কাজের মাধ্যমে অবদান রাখতে পারবেন

UI UX Designer হলে আপনি নতুন নতুন প্রযুক্তি নিয়ে কাজ করবেন। পাশাপাশি আপনি আপনার কাজের মাধ্যমে মানুষের লাইফে ইম্প্যাক্ট ফেলতে পারবেন। কারণ, আপনার কাজটাই হলো মানুষের লাইফের প্রভলেম সলভ করা। ইউএক্স ডিজাইনার হতে হলে আপনাকে চিন্তা করতে হবে যে, কিভাবে আপনি মানুষের ব্যবহার্য জিনিসের প্রবলেম সল্ভ করতে পারেন।

ux problem

আপনি যদি এতক্ষন পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আমি ধরে নিতে পারি যে, আমি UI/UX Design প্রতি জানতে আগ্রহী এবং সম্ভবত আমি ইউআই/ইউএক্স ডিজাইন শিখতেও চাচ্ছেন। আপনার যদি মনে হয়, আপনি UI UX Design course বাংলায় শিখবেন, তাহলে আপনার জন্য Pixency Academy হতে পারে একটা পারফেক্ট ট্রেনিং সেন্টার। কারণ, Graphics Design Course অথবা UI/UX Design Course করার জন্য বাংলাদেশে পিক্সেন্সী একাডেমী একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের স্টুডেন্টরা এখন দেশি এবং বিভিন্ন বিদেশী কোম্পানিতে সুনামের সাথে কাজ করছে, আপনি একটু খোঁজখবর নিলেই জানতে পারবেন।

UI UX ডিজাইন ট্রেন্ডস ২০২২ সম্পর্কে জানতে পড়ুনঃ UI UX Design Trends 2022

আর আপনাকে শুধু সফটওয়ার শিখলেই হবে না, আপনাকে বুঝতে হবে, জানতে হবে – আপনার ডিজাইনের মাধ্যমে টারগেট কাস্টমারের কাছে কিভাবে আরো সহজে এবং আকর্ষনীয় ভাবে ইনফরমেশন পৌছানো যায়। সফটওয়ার শেখা আর ডিজাইন শেখা দুইটার মধ্যে পার্থক্য অনেক। আপনি যদি ভালো প্রতিষ্ঠানে ভর্তি না হন, তাহলে আপনার সময় এবং টাকা দুইটাই নষ্ট হবে। এবং আপনার মধ্যে এই সেক্টর সম্পর্কে অনেক ভীতি জন্মাবে।

Pixency Academy আপনাকে সাহায্য করবে বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স দেয়ার মাধ্যমে। পাশাপাশি আপনি বিভিন্ন রিসোর্স, অলটাইম সাপোর্ট পাবেন। আর ডিজাইন কিভাবে উন্নতি করা যায় বা আপনার প্রভলেম নিয়ে রেগুলার মিটিং এ বিস্তারিত কথা বলতে পারবেন।

Pixency Academy এর ক্লাস ভিডিও দেখতে চাইলে এখানে ভিজিট করুন –  ক্লাস লিংক

বর্তমানে Pixency Academy এর স্টুডেন্টরা কিভাবে কাজ করছে তা জানার জন্য তাদের ফেসবুক গ্রুপের পোস্টগুলো দেখুন। ফেসবুক গ্রুপ লিংক – FB Group

Leave your thought here

Your email address will not be published.

Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the compare bar
Compare
Wishlist 0
Open wishlist page Continue shopping